• শিক্ষা
  • লিড নিউজ

অনুষ্ঠিত হল ট্যালেন্ট ট্রানজিশান ২০২০ এর সমাপনী পর্ব

  • শিক্ষা
  • লিড নিউজ
  • ১৭ জুলাই, ২০২০ ০১:২৩:৫৭

ছবিঃ সিএনআই

সিএনআই ডেস্কঃ অনুষ্ঠিত হয়ে গেল ইভোল্যুশন ৩৬০ ও কো-হোস্ট কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ আয়োজিত অভিনব অনলাইন প্রতিযোগিতা উৎসব 'ট্যালেন্ট ট্রানজিশান - ২০২০' এর ফলাফল ঘোষণা ও সমাপনী অনুষ্ঠান। প্রায় পুরো জুন মাস জুড়ে আয়োজিত এই উৎসবের উদ্দেশ্য ছিল লকডাউনের দরুন ঘরে বসে থাকা যুবসমাজকে সৃজনশীলতা ও মননশীলতা চর্চার দুর্দান্ত সুযোগ করে দেয়ার পাশাপাশি , কোভিড - ১৯ এর ক্ষতিগ্রস্থ মানুষের সহায়তার জন্য তহবিল সংগ্রহ। 

১২ই জুলাই, রোববার রাতে অনলাইনে ফেসবুক লাইভের মাধ্যমে অনুষ্ঠিত এই সমাপনী আয়োজনের সম্মানিত অতিথি হিসেবে ছিলেন প্রফেসর ড.মো. মাহফুজুল ইসলাম, ভাইস চ্যান্সেলর অব কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ, ফারুক হোসেইন, ফরমার সেক্রেটারি অব গভর্নমেন্ট, শাহ আলী ফরহাদ, স্পেশাল এসিস্টেন্ট অব প্রাইম মিনিস্টারস্ অফিস, ড. ফারুক হোসেইন, এডিশনাল সেক্রেটারি (টেকনিক্যাল), মিনিস্ট্রি অব এডুকেশন, আরিফুজ্জামান, ইমোশনাল ইন্টেলিজেন্স ট্রেইনার, হেড অব বিজনেস স্কুল, কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ।

অনুষ্ঠানের শুরুতে অতিথি প্রফেসর ড.মাহফুজুল ইসলাম বলেন,"ট্যালেন্ট ট্রানজিশান ২০২০ এর মত আয়োজন দ্বারা, চতুর্থ শিল্প বিপ্লবের যুগে টেকনোলজিকে দক্ষতার সাথে সংমিশ্রণ ঘটিয়ে ইভোল্যুশন ৩৬০ যে সচেতনতা তৈরির মাধ্যমে পরিবর্তনের উদ্দেশ্যে নিজেদেরকে বিবর্তনের কর্মী হিসেবে উপস্থাপন করে কাজ করে যাচ্ছে এজন্য আমরা সত্যি গর্বিত।"

৫টি বিভাগ নিয়ে আয়োজিত এই অনলাইন প্রতিযোগিতার প্রথম দশজন বিজয়ীর নাম ঘোষণা করা হয় সমাপনী অনুষ্ঠানে, বিভাগগুলো ছিল ফটোগ্রাফি, আর্টওয়ার্ক, স্টোরি রাইটিং, মিম মেকিং, আর্টিকেল রাইটিং। অনুষ্ঠানে বিজয়ীদের নাম ঘোষণার পাশাপাশি অতিথিদের মূল্যবান বক্তব্য এবং সাংস্কৃতিক বিভাগ, গান, নাচ, কবিতা আবৃত্তি এবং বিটবক্সিং আয়োজনটিকে অসাধারন করে তুলেছিল। 

এছাড়াও ফারুক হোসেইন, ফরমার সেক্রেটারি অব গভর্নমেন্ট বলেন, "শুধুমাত্র প্রথাগত শিক্ষার ধ্যান ধারণা থেকে বেরিয়ে এসে বাড়াতে হবে কারিগরি শিক্ষায় অথবা দক্ষতায় শিক্ষিত তরুনসমাজ, যে তরুণসমাজ কর্মমূখী হবে, আত্মকর্মসংস্থানে যাবে অথবা চাকুরী করবে জাতীয় ও আন্তর্জাতিক শিল্পের ডিমান্ড অনুযায়ী।"

"যুবসমাজকে শুধুমাত্র আমাদের অর্থনীতির চালক হিসেবে বিবেচনা করলে হবে না তারা আমাদের নাগরিক সমাজের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান, তাই তাদের শারীরিক ও মানসিক সমৃদ্ধিও আমাদের দেখতে হবে" - উল্লেখ করেন অনুষ্ঠানের আরেক বিশেষ অতিথি শাহ আলী ফরহাদ।

উল্লেখ্য, ২০১৬ সালে যাত্রা শুরু করে তরুণ নেতৃত্ব প্রদানকারী সামাজিক সংগঠন ‘ইভোল্যুশন-৩৬০’ এটি United Nations Major Group for Youth & Children (UNMGCY) ʼএর একটি অফিসিয়াল ওয়ার্কিং গ্রপ যা স্থানীয় এবং আন্তর্জাতিকভাবে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে। সংগঠনটি মূলত #HeForSheক্যাম্পেইন সম্প্রসারণ, নারীর ক্ষমতায়ন, বাক স্বাধীনতা, তরুণদের জন্য জাতীয় এবং আন্তর্জাতিক ক্ষেত্রে নেতৃত্বদান, স্বেচ্ছাসেবা এবং দক্ষতা বিকাশের সুযোগ তৈরি করে দিচ্ছে। তাদের মূল উদ্দেশ্য তরুণদের সক্রিয় অংশগ্রহণে এসডিজি ৫ বাস্তবায়নের মাধ্যমে একটি লিঙ্গ বৈষম্যহীন বিশ্ব তৈরি করা। ২০১৮ সালে নেতৃত্ব ও উৎকর্ষতার স্বীকৃতিস্বরূপ ‘ইন্টারন্যাশনাল আর্ক অব ইউরোপ-২০১৮’ এর গোল্ড ক্যাটাগরিতে বাংলাদেশ থেকে নির্বাচিত হয় এই তরুণ নেতৃত্ব প্রদানকারী সামাজিক সংগঠন ‘ইভোল্যুশন-৩৬০’।

- রাফিয়া মিম মায়রা, ইউ এন ভলন্টিয়ার, সামাজিক সংগঠন ইভোল্যুশন-৩৬০ এর কার্যনির্বাহী সদস্য, দেশের স্বনামধন্য ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত একজন শিক্ষার্থী।

মন্তব্য ( ০)





  • company_logo