• সমগ্র বাংলা

 সড়কে মরণফাদ  ব্রীজ,বাশেঁর ঠিকার ওপর দিয়ে প্রতিদিন চলছে হাজারো যান

  • সমগ্র বাংলা
  • ২৬ জানুয়ারী, ২০২০ ১৫:৫৬:৩৫

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধিঃ  ব্রাহ্মণবাড়িয়া-নবীনগর  সড়কে নির্মিত একটি ব্রীজ বিপদজ্জনক অবস্থায় রয়েছে। যে কোন সময় দূর্ঘটনার আশঙ্কার মধ্যেই ঝুঁকি নিয়ে প্রতিদিন শত শত যানবাহন ও হাজারো মানুষ পাড়ি দিচ্ছে এই ব্রীজ। সরজমিনে গিয়ে যানা যায়  ব্রাহ্মণবাড়িয়া-নবীনগর সড়ক দিয়ে নবীনগরের ২১ ইউনিয়নের লোকজন ছাড়াও সদর উপজেলার বিভিন্ন গ্রামের হাজারো মানুষ চলাচল করে প্রতিদিন।

তিন যুগ আগে নির্মিত এই ব্রীজ এখন দাড়িয়ে আছে বাশেঁর ঠিকার ওপর। ভেঙে গেছে ব্রীজের ছাদও । সবদিকেই জড়াজীর্ন অবস্থা। ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার গাছতলায় বদগনী খালের ওপর এই ব্রীজটি কয়েক বছর আগে নতুন সড়ক নির্মান হলেও ব্রীজের বয়স ৩৫/৩৬ বছর। মুলত এলাকার মানুষের খাল পাড়ি দিতে এই ব্রীজটি নির্মান করা হয়েছিলো।

তখন । সড়ক যোগাযোগ চালু হওয়ার পর থেকে সড়কে প্রতিদিন নানা ধরনের হাজারো যানবাহন চলছে। এমনকি কয়েক টন ওঝনের মাল বোঝাই ট্রাক। ফলে লোড নিতে না পারছেনা এই ব্রীজ। দিন কয়েক আগে ব্রীজের ছাদ ভেঙ্গে পড়লে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। সেখানে ষ্টিলের প্লেইট বসানো হয়েছে। কিন্তু প্রতিনিয়তই বিপদ হাতছানি দিচ্ছে।

স্থানীয় অটোরিকশা চালক রমজান মিয়া জানান, প্রতিদিন ব্রীজের ওপর দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করতে হয়। যে কোনও সময় ভেঙ্গে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।

কলেজ শিক্ষার্থী সালমা ইমলাম বলেন-কলেজে আসা-যাওয়ার সময় প্রতিদিনই ব্রীজের ওপর দিয়ে আসতে হচ্ছে। রিকশা ব্রীজের ওপর উঠলে ভয় করে।কারণ ব্রীজের বিভিন্ন জায়গায় স্ল্যাব ভেঙে গেছে।

স্কুল শিক্ষিকা পিয়ারা বেগম বলেন-ব্রীজটি অনেক পুরনো ও ঝুঁকিপূর্ণ হলেও ব্রিজটি সংস্কারে কোনও ধরনের উদ্যোগ গ্রহণ করা হয়নি। আমরা প্রতিদিন ঝুঁকির নিয়ে পার হচ্ছি। যে কোনও সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।

নাটাই দক্ষিন ইউনিয়নের সাবেক চেয়ারম্যান হোসেন মিয়া জানান-পতিদিন ব্রীজ দিয়ে শত শত যানবাহন চলাচল করে। প্রতিটি গাড়িই অত্যন্ত ঝুঁকি নিয়ে পার হয়। এর ফলে যাত্রীরা চরম ঝুঁকির মধ্যে থাকে। আমরা দীর্ঘদিন ধরে ব্রীজটি সংস্কারের জন্য স্থানীয় কর্তৃপক্ষকে অনুরোধ করলেও কাজের কাজ কিছুই হয়নি। দ্রুত সময়ের মধ্যে ব্রীজটি সংস্কারের জন্য আমরা  সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।

এব্যাপারে এলজিইডি’র ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা প্রকৌশলী রেজাউল ইসলাম জানান- আমরা এখন ষ্টিলের প্লেইট বসিয়ে যান চলাচলের ব্যবস্থা করছি। ব্রীজটি রিপ্লেসমেন্ট করার জন্যে আমরা অনেক দিন ধরেই লিখছি। এটি উপজেলা রোড। আমাদের ব্রিজ রিপ্লেসমেন্ট একটি প্রকল্প রয়েছে। এই প্রকল্প ছাড়াও অন্য প্রকল্প থেকেও আমরা ব্রীজটি করার চেষ্টা করছি। আশা করছি ২/৩ মাসের মাধ্যমে কোন প্রকল্প থেকে ব্রীজটির কাজ শুরু করতে পারবো ।

মন্তব্য ( ০)





  • company_logo