• বিশেষ প্রতিবেদন

গাইবান্ধায় দুর্যোগ ঝুঁকি হ্রাস মেলা ২০২৪ অনুষ্ঠিত

  • বিশেষ প্রতিবেদন
  • ২৬ সেপ্টেম্বর, ২০২৪ ১৪:১৭:২৬

ছবিঃ সিএনআই

গাইবান্ধা প্রতিনিধিঃ গাইবান্ধা জেলা প্রশাসনের আয়োজনে এবং এসকেএস ফাউন্ডেশন ও কেয়ার বাংলাদেশ-এর সহযোগিতায়  গাইবান্ধার স্বাধীনতা প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়েছে ‘দুর্যোগ ঝুঁকি হ্রাস মেলা ২০২৪’। মেলার উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দেওয়ান মওদুদ আহমেদ।

উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, “বাংলাদেশ দুর্যোগ মোকাবিলায় বিশ্বে রোল মডেল। আমাদের রয়েছে দুর্যোগ মোকাবিলার সক্ষমতা। সেই সক্ষমতার সঠিক ব্যবহার করে দুর্যোগ ঝুঁকি হ্রাসে আরও দক্ষতা অর্জন সম্ভব। এক্ষেত্রে সবার অংশগ্রহণ অত্যন্ত জরুরি।”

মেলার আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মোহাম্মদ শফিকুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সাব্বির আহমেদ, মোল্লাচর ইউনিয়নের চেয়ারম্যান মোঃ সাইদুজ্জামান সরকার, কেয়ার বাংলাদেশ-এর প্রোগ্রাম কোর্ডিনেটর ময়নুদ্দিন আহমেদ, এবং এসকেএস ফাউন্ডেশনের উপ-পরিচালক (ডেভেলপমেন্ট প্রোগ্রামস) খন্দকার জাহিদ সরোয়ার।

আলোচনায় অংশগ্রহণকারীরা গাইবান্ধাকে একটি দুর্যোগপ্রবণ এলাকা হিসেবে চিহ্নিত করে বলেন, “দুর্যোগ ঝুঁকি হ্রাসে সচেতনতা বৃদ্ধি অত্যন্ত গুরুত্বপূর্ণ। ঝুঁকি হ্রাস করা গেলে উন্নয়ন কর্মসূচিগুলো হবে আরও টেকসই।”

সমাপনী বক্তব্যে জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা বলেন, “বন্যা ও নদীভাঙনপ্রবণ গাইবান্ধা জেলার মানুষকে দুর্যোগ সম্পর্কে সচেতন করার পাশাপাশি সেবা প্রদানকারী সংস্থাগুলোর সাথে পরিচিত করাতেই এই মেলার আয়োজন করা হয়েছে। এর মাধ্যমে সেবাদাতা ও সেবাগ্রহীতার মধ্যে একটি সেতুবন্ধন তৈরি হবে।”

মেলায় আলোচনা সভা ছাড়াও বিভিন্ন স্টল, নাটিকা প্রদর্শনী এবং পুরস্কার বিতরণীর আয়োজন করা হয়। দুর্যোগ ঝুঁকি হ্রাসে সংশ্লিষ্ট সরকারের কৃষি, প্রাণিসম্পদ, মৎস্য, জনস্বাস্থ্য প্রকৌশল ও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের পাশাপাশি বেসরকারি উন্নয়ন সংস্থা কেয়ার বাংলাদেশ, এসকেএস ফাউন্ডেশন, ওয়াল্ড ভিশন, ফ্রেন্ডশীপ, বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটিসহ অন্যান্য উন্নয়ন সংস্থার। মেলায় প্রায় ৭০০ দর্শনার্থীর সমাবেশ ঘটে, যারা বিভিন্ন স্টল পরিদর্শন করে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ ও নাটিকা  উপভোগ করেন।

মন্তব্য ( ০)





  • company_logo