• বিশেষ প্রতিবেদন

ফরিদপুরে বড় ইলিশের আকাল! 

  • বিশেষ প্রতিবেদন
  • ২৫ সেপ্টেম্বর, ২০২৪ ১৮:৫০:২০

ছবিঃ সিএনআই

ফরিদপুর প্রতিনিধিঃ ফরিদপুরের বিভিন্ন বাজারে ঘুরে দেখা যায় বড় ইলিশ মাছের আকাল। সাধারণ জনগনের ক্রয়  ক্ষমতার বাহিরে এর দাম। 

ছোট ছোট ইলিশ মাছ পাওয়া যাচ্ছে তার ওজন হবে ২০০/ ২৫০ গ্রাম ওজন। ছোট ইলিশ মাছ প্রতি কেজি ৭৫০ টাকা থেকে ৮০০শত টাকা দরে। অন‍্য দিকে এক কেজির  যে সকল ইলিশ মাছ পাওয়া যায় তার কেজি প্রতি ১৩ শত টাকা দরে, এক কেজির উপরে যে সকল ইলিশ পাওয়া যায় তার কেজি দুই হাজার টাকা দরে। তবে বড় ইলিশ মাছ পাওয়া খুবই কঠিন।

ফরিদপুরের টেপাখোলা বাজার ও হাজী শরীয়ত উল্লাহ মাছ ক্রয় করতে আসা আশিক, তৈয়ব, ইমাম, ইলিয়াস,মিলন জানান, বাজারে কোন বড় ধরনের ইলিশ মাছ পাওয়া যায় না, যাও কিছু পাওয়া যায় তা আমাদের পক্ষে কেনা সম্ভব না, দাম অনেক বেশি। 

তারা আরো জানান,  ফরিদপুরের কয়েক জন মহাজনেরা ইলিশ মাছ বাজার নিয়ন্ত্রণ করে এবং  বাজার সিন্ডিকেট করে ইলিশ মাছের মূল্য বৃদ্ধি করে রেখেছে। 

আমাদের দাবি প্রশাসনের নিকট ইলিশ মাছের সিন্ডিকেট ভেংঙ্গে দিয়ে ইলিশ মাছে দাম নিয়ন্ত্রণ করার। 

সুধী মহলের দাবি,  সম্প্রতি ভারতে আসন্ন পুজা উপলক্ষে ৩০০০ মেট্রিকটন ইলিশ রপ্তানীর অনুমোদন পায়। এর পর থেকে কিছু মুনাফালোভী ও দেশদ্রোহী ব্যবসায়ী ( মহাজনেরা) অধিক লাভের আশায় বাজারে অস্থিতিশীল  পরিস্থিতি সৃষ্টি করেছে। এমতাবস্থায় এসব মুনাফালোভীদের চিহ্নিত করে আইনের আওতায় আনার দাবি করেন তারা।

মন্তব্য ( ০)





  • company_logo