• শিক্ষা

কোটা বহালের প্রতিবাদে বাকৃবিতে আবারো রেলপথ অবরোধ 

  • শিক্ষা
  • ০৪ জুলাই, ২০২৪ ১৫:১২:২৩

ছবিঃ সিএনআই

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহঃ সরকারি চাকরিতে কোটা পদ্ধতি পুনর্বহালের সিদ্ধান্তে হাইকোর্টের রায় বহাল রাখার প্রতিবাদে দ্বিতীয় দিনের মতো ঢাকা-ময়মনসিংহ রেলপথ অবরোধ করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সাধারণ শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (৪জুলাই) দুপুর সোয়া ১টা থেকে ঢাকা থেকে জামালপুরগামী জামালপুর এক্সপ্রেস ট্রেনটিকে বাকৃবির জব্বারের মোড় সংলগ্ন এলাকায় থামায় আন্দোলনরত শিক্ষার্থীরা। একারণে ঢাকা-মময়মনসিংহ রেলপথে ট্রেন চলাচল বন্ধ রয়েছে।

এর আগে দুপুর সাড়ে ১২টায় হাইকোর্টের ওই রায় বহাল রাখার প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদীন মিলনায়তনের মুক্তমঞ্চের সামনে থেকে একটি র‍্যালী বের করেন শিক্ষার্থীরা। এসময় তারা কোটাবিরোধী বিভিন্ন স্লোগান দিতে থাকেন।

মিছিলটি বাকৃবির কে. আর মার্কেটসহ গুরুত্বপূর্ণ সড়ক ও ভবন ঘুরে জব্বারের মোড়ে গিয়ে শেষ হয়। এরপরই রেলপথ অবরোধ করেন শিক্ষার্থীরা। 

রেলপথ অবরোধের কারণে ভোগান্তিতে পড়েন জামালপুর এক্সপ্রেস ট্রেনটির শত শত যাত্রী। 

আন্দোলনরত শিক্ষার্থীরা হাইকোর্টের রায় বহাল রাখায় নিন্দার পাশাপাশি  অতি দ্রুত এই মামলার নিষ্পত্তি দাবি জানিয়েছেন।

এসময় পশুপালন অনুষদের শিক্ষার্থী মো: ইরান মিয়া বলেন, মহামান্য  হাইকোর্ট শুনানি  পিছিয়ে সারা বাংলাদেশের ছাত্রসমাজের  রক্তে আগুন লাগিয়ে দিয়েছে। খুব দ্রুত এই মামলার নিষ্পত্তি না হলে সারা বাংলাদেশের ছাত্র সমাজ দুর্বার আন্দোলন  গড়ে তুলবে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহান সংবিধান অনুযায়ী সুযোগের সমতা না দেওয়া হলে ছাত্রসমাজ  ছেড়ে কথা বলবে না।

এছাড়াও কৃষি অনুষদের শিক্ষার্থী  মো: হাসিবুল হাসান বলেন, ৭১'র মুক্তিযুদ্ধাদের অবদান আমরা লক্ষ বার স্যালুট জানাই। কিন্তু বর্তমান সরকারের অগ্রযাত্রায় বৈষম্য থাকা কখনোই উচিত নয় এতে করে মেধাবীদের যথাযথ মূল্যায়ন করা সম্ভব হবে না। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৮ সালে মেধাবীদের মূল্যায়ন বুঝতে পেরেই জাতীয় সংসদে কোটা বাতিলের ঘোষণা দিয়েছিল। আবার সেই কোটাপ্রথা পূনর্বহালের রায় তরুণ সমাজের মেধাকে হত্যা করার শামিল। 

উল্লেখ্য, বৃহস্পতিবার (৪ জুলাই) সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের রায় বহাল রাখার আদেশ দেয় হাইকোর্ট।

মন্তব্য ( ০)





  • company_logo