• শিশু সংবাদ

সুস্থ শিশু ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়: প্রতিমন্ত্রী সিমিন

  • শিশু সংবাদ
  • ০১ জুন, ২০২৪ ২৩:৩০:১৯

ছবিঃ সিএনআই

গাজীপুর প্রতিনিধি: মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি বলেছেন, ‘আজকের শিশুরা আগামী দিনের ভবিষ্যৎ। আমাদের শিশুরাই আগামী দিনে নেতৃত্ব দেবে। সুস্থ শিশু একটি সুন্দর ভবিষ্যৎ বাংলাদেশ উপহার দেবে। সুস্থ শিশু ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়।’

শনিবার গাজীপুরের কাপাসিয়া উপজেলায় ‘নিরাপদ হোক প্রতিটি প্রসব, যত্নে থাকুক মা ও নবজাতক’ স্লোগান নিয়ে কাপাসিয়া উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগ কর্তৃক আয়োজিত গর্ভবতী মা সমাবেশে প্রধান অতিথির বক্তব্যের সময় তিনি এ কথা বলেন।

গর্ভাবস্থায় মায়েদের করণীয় এবং বর্জনীয় সম্পর্কে প্রতিমন্ত্রী বলেন, ‘গর্ভাবস্থায় আমাদের মায়েদের সচেতন হতে হবে। ঢিলাঢালা পোশাক পরিধান করতে হবে, নিয়মিত সুষম খাবার গ্রহণ করতে হবে, পর্যাপ্ত পানি পান করতে হবে, গর্ভাবস্থায় আমাদের মানসিক স্বাস্থ্যের যত্ন নিতে হবে।’

তিনি বলেন, শোয়ার সময় বাঁদিকে পাশ ফিরে ঘুমাতে হবে। পর্যাপ্ত বিশ্রাম নিতে হবে, এসিডিটি যাতে না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে এবং ভাজাপোড়া খাবার পরিহার করতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, সরকার গর্ভাবস্থায় মায়েদের ৮০০ টাকা করে ভাতা প্রদান করছে যা মায়েদের পুষ্টিকর খাবার খরচের যোগান দিতে সাহায্য করছে। এই ধরনের সহযোগিতা সরকার অব্যাহত রাখবে।

প্রতিমন্ত্রী বলেন, বাসাবাড়িতে সন্তান প্রসবে কিছু ঝুঁকি থেকে যায়, এই এই ঝুঁকির পরিহার করতে গর্ভবতী মায়েদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যাওয়ার অনুরোধ করেন।

গর্ভবতী মা সমাবেশে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইউএনএফপিএর এডলসেন অ্যান্ড ইয়ুথ ইউনিটের প্রধান ইলিজা আজয়েই, ইউএনএফপিএর জেন্ডার ইউনিটের প্রধান শামীমা পারভীন, কাপাসিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা এ কে এম লুৎফর রহমান, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের প্রোগ্রাম ম্যানেজার আব্দুর রহিম।

মন্তব্য ( ০)





  • company_logo