• আন্তর্জাতিক
  • লিড নিউজ

এবার হুতিদের রাডার সাইটে যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র হামলা

  • আন্তর্জাতিক
  • লিড নিউজ
  • ১৩ জানুয়ারী, ২০২৪ ১০:৩৯:০০

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ ইয়েমেনে হুতি যোদ্ধাদের লক্ষ্য করে যুক্তরাষ্ট্র আবারও হামলা চালিয়েছে। মার্কিন সামরিক বাহিনী শনিবার ভোরে হুতি নিয়ন্ত্রিত একটি রাডার সাইটে হামলা চালায়।

মার্কিন কর্মকর্তাদের দাবি, ওই জায়গা থেকেই লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজগুলোর ওপর হামলা চালাচ্ছিল হুতি যোদ্ধারা।

শনিবার স্থানীয় সময় ভোর ৩টা ৪৫ মিনিটে হামলা চালানো হয়। এক বিবৃতিতে মার্কিন সামরিক বাহিনী জানিয়েছে, টমাহক ক্ষেপণাস্ত্র দ্বারা রাডার সাইটটিতে আঘাত হানা হয়েছে। এতে বাণিজ্যিক জাহাজসহ সামুদ্রিক জাহাজগুলোকে আক্রমণ করতে হুতিদের ক্ষমতা কমবে। খবর-বিবিসি

এর আগে বৃহস্পতিবার রাতে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের যৌথ সামরিক হামলায় হুতিদের কমান্ড সেন্টার, যুদ্ধাস্ত্র ডিপো, বিমান প্রতিরক্ষা ব্যবস্থাসহ প্রায় ৩০টি অবস্থান লক্ষ্য করে আক্রমণ চালানো হয়। মার্কিন প্রেসিডেন্ট বাইডেন হুঁশিয়ারি দিয়েছিলেন যে, ইয়েমেনি বিদ্রোহীরা লোহিত সাগরে জাহাজে হামলা চালিয়ে ‘আক্রোশমূলক আচরণ’ চালিয়ে গেলে যুক্তরাষ্ট্রও প্রতিক্রিয়া জানাবে।

এদিকে লোহিত সাগরে জাহাজে আক্রমণ চালিয়ে যাওয়ার ঘোষণা করেছে হুতিরা। বৃহস্পতিবার ইয়েমেনে হামলা শুরুর কয়েক ঘণ্টা পর দেশটির রাজধানী সানায় হাজার হাজার মানুষ রাস্তায় নেমে আসে। 

শনিবার ভোরে হুতি টিভি চ্যানেল আল-মাসিরাহ দেশটির রাজধানী সানাকে লক্ষ্য করে অভিযান চালানোর সংবাদ প্রকাশ করা হয়। বার্তা সংস্থা এপি বলছে, সানায় অ্যাসোসিয়েটেড প্রেসের সাংবাদিকরা বিকট শব্দে বিস্ফোরণের শব্দ শুনেতে পেয়েছেন। 

যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা জানান, শনিবারের হামলাটি তাদের নৌবাহিনীর একটি জাহাজ থেকে চালানো হয়েছে। যুক্তরাষ্ট্র একটি রাডার সাইটকে টার্গেট করেছে যা এখনও সামুদ্রিক ট্র্যাফিকের জন্য হুমকি। 

হুতি বিদ্রোহীদের অবস্থান লক্ষ্য করে বৃহস্পিতিবার ভোরে ইয়েমেনে প্রথম বিমান হামলা চালায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। গাজায় ইসরায়েলের আগ্রাসনের পর ইয়েমেনের হুতি বিদ্রোহীরা লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজগুলোতে সম্প্রতি যেসব হামলা চালিয়ে আসছে তার জবাবে হুতিদের লক্ষ্য করে সরাসরি এ হামলা চালালো দেশ দুটির সেনাবাহিনী। রাজধানী সানার হুদাইদাহে হুতি লোহিত সাগর বন্দর, ধামার ও উত্তর-পশ্চিমাঞ্চলে হুতিদের শক্ত ঘাঁটিতে হামলার খবর পাওয়া যায়। 

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, নভেম্বর থেকে লোহিত সাগরে জাহাজে ইরান-সমর্থিত হুতিদের হামলার প্রতিক্রিয়া হিসেবে এই হামলা চালানো হয়েছে। তিনি জানিয়েছেন, নেদারল্যান্ডস, অস্ট্রেলিয়া, কানাডা ও বাহরাইন এতে সহায়তা দিচ্ছে। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক জানিয়েছেন, রয়্যাল এয়ার ফোর্সের যুদ্ধবিমান হুতিদের সামরিক স্থাপনাগুলোতে হামলা চালাতে সহায়তা করেছে।

হুতির পক্ষ থেকে হুঁশিয়ারি দিয়ে বলা হয়েছে- যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যকে এজন্য চরম মূল্য দিতে হবে।

মন্তব্য ( ০)





  • company_logo