• সমগ্র বাংলা

বাঁশখালীতে আগুনে ৫ দোকান ও গ্যারেজ ভস্মীভূত 

  • সমগ্র বাংলা
  • ০৬ ডিসেম্বর, ২০২৩ ১৫:৫৫:২২

ছবিঃ সিএনআই

বাঁশখালী,চট্টগ্রাম প্রতিনিধি: চট্টগ্রামের বাঁশখালী উপজেলার শীলকূপ ইউনিয়নের জালিয়াখালী নতুন বাজারের গোদার পাড় সংলগ্ন জলকদরের বাঁধের পশ্চিম পাশে মঙ্গলবার (দিবাগত)রাত আনুমানিক ২টার সময় গ্যারেজ থেকে সৃষ্ট ভয়াবহ আগুনে  ৫টি দোকানের সম্পূর্ণ মালামাল ও গ্যারেজে থাকা ১২টি অটোরিকশা-টমটম পুড়ে ছাই হয়ে যায়। এ ঘটনায় দোকান ও গ্যারেজ মালিকের ক্ষয়ক্ষতির পরিমান প্রায় ৫০ লক্ষাধিক টাকা বলে জানান ক্ষতিগ্রস্থ দোকান মালিক ও অটোরিকশা মালিকরা। খবর পেয়ে বাঁশখালী ফায়ার সার্ভিস টিম ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে সক্ষম হলেও ক্ষয়ক্ষতির পরিমান এড়ানো সম্ভব হয়নি।  ল

এ ঘটনায় ক্ষতিগ্রস্থ দোকান মালিকরা হলেন- অটো-রিকশা গ্যারেজের মালিক মো. সিকান্দার, মুদির দোকানদার মো. হাশেম সাওদাগর, বিস্কুটের (গোডাউন) ডিলার মো. হেলাল, চাউলের দোকানদার মো. শফি আলম, ধান ও ভূসির দোকানদার মো. মোস্তাফা আলী।

ক্ষতিগ্রস্থ অপর অটোরিকশা-টমটমের মালিকরা হলেন- আবুল কাশেম (অটোরিকশা), মো. ইসমাইল (টমটম), জিয়াউর রহমান (অটোরিকশা), মো. ছাবের (অটোরিকশা), রবিউল আলম (অটোরিকশা), আব্দুল হাকিম (অটোরিকশা), শাহ আলম (অটোরিকশা), মনির আহমদ (টমটম), মো. তরিকুল ইসলাম (অটোরিকশা), মো. ফখর উদ্দিন (অটোরিকশা), মো. নুরুল গণি (টমটম), মো. হেলাল (টমটম)।

স্থানীয় প্রত্যক্ষদর্শীরা ধারণা করছেন গ্যারেজ মালিক মো. সিকান্দারের অটোরিকশা গ্যারেজ থেকে বিদ্যুতের শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে। গভীর রাতের ঘটনা হওয়ায় চারপাশের নিদ্রাচ্ছন্ন মানুষ কিছু বুঝে উঠার আগেই লেলিহান শিখা দ্রুত ছড়িয়ে চোখের পলকে সব কিছু পুড়ে ভস্মীভূত হয়ে যায়।  অগ্নিকান্ডের খবর পেয়েই দোকান মালিক ও অটোরিকশা চালক ছুটে আসেন ঘটনাস্থলে এসে দেখেন আগুনে দাউদাউ করে পুড়ছে তাঁদের বেঁচে থাকার অবলম্বন। কেউ কেউ কান্নায় ভেঙ্গে পড়েন। চোখের সামনেই পুড়েছে অসহায় পরিবারগুলোর বেঁচে থাকার স্বপ্ন। তাঁদের অনেকে এনজিও থেকে ঋণ নিয়ে টমটম গাড়ি কিনেছেন। তাঁদের আর্তিতে চারপাশের পরিবেশ ভারী হয়ে উঠে৷  

টমটম চালক মনির আহমদ জানান, পরিবারের অলংকার বন্ধক রেখে, এনজিও থেকে ঋণ টমটম কিনেছেন এখন টাকা কিভাবে পরিশোধ করবেন, পরিবারের রুটিরুজি কিভাবে যোগাড় করবেন বলে কান্নায় ভেঙ্গে পড়েন।  অটোরিকশা চালক মো. আবুল কাশেম ঋণ করে ১ লক্ষ ২০ হাজার টাকা নিয়ে তিনি অটোরিকশাটি ক্রয় করেন। মাত্র একটি কিস্তি পরিশোধ করেছেন তিনি। ছয় সদস্যের পরিবারের ভাগ্যের চাকা নিমিষেই পুড়ে গেল তার। ঋণ করে মো. ইসমাইল সবেমাত্র ১ লক্ষ ৭২ হাজার টাকায় কিনেছে নতুন একটি টমটম। বেঁচে থাকার অবলম্বনটি আয়ের পথ দেখার আগেই পুড়ে ছাই হয়ে যায়।

মনকিচর জালীয়াখালী নতুন বাজার ব্যবসায়ী সমবায় সমিতির সভাপতি মো. আবু তালেব বলেন- ' যাদের অটোরিকশা পুড়েছে, টমটম গাড়ি পুড়েছে বেশিরভাগ ঋণের টাকায় কেনা।  চোখের সামনে নিজের আয়ের সম্বলিত হারিয়ে পাগল প্রায়৷ তাঁদের পুনর্বাসন করা খুবই জরুরী।

বাঁশখালী ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স স্টেশনের টিম লিডার নুরুল বাশার বলেন- 'স্থানীয়দের ফোন পেয়ে আমরা দ্রুতই ঘটনাস্থলে যাই । আমাদের দু'টি পৃথক ইউনিটের দীর্ঘ প্রচেষ্টার আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হই। কিন্তু ক্ষয়ক্ষতি যা হওয়ার আমরা আসার আগেই হয়ে যায়।  

 

মন্তব্য ( ০)





  • company_logo