• বিশেষ প্রতিবেদন

শৈলকুপা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডাক্তার সঙ্কট

  • বিশেষ প্রতিবেদন
  • ২৮ নভেম্বর, ২০২৩ ২০:৪০:৩৯

ছবিঃ সিএনআই

ঝিনাইদহ: দীর্ঘ দিন ধরে ঝিনাইদহ জেলার শৈলকুপা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডাক্তার সঙ্কটের কারণে চিকিৎসা সেবা ব্যাহত হচ্ছে। ভোগান্তির শিকার হতে হয় রোগীদের। এখানে ২২টি পদের মধ্যে ১২টি পদ রয়েছে শূন্য, খাতা কলমে ১০জন থাকলেও এর মধ্যে ট্রেনিং ও ছুটিতে থাকেন অনেকেই, ফলে যারা ডিউটিতে থাকেন চিকিৎসা দিতে তাদের হিমশিম খেতে হয়। শৈলকুপা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দীর্ঘদিন ধরেই ডাক্তার সংকটে চিকিৎসা সেবা ব্যাহত হচ্ছে, ডাক্তার স্বল্পতার কারণে উপসহকারী মেডিকেল অফিসার দিয়েই চলছে হাসপাতালের আউটডোরের সেবা।

খোঁজ নিয়ে জানাযায়, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জুনিয়ার কনসালটেন্ট পদ ১১টি তার মধ্যে ১০ টি পদই শূন্য। শূন্য পদ গুলো হলো: জুনিয়র কনসার্টেন্ট সার্জারি, জুনিয়র কনসালটেন্ড এ্যানেসথাসিয়া, জুনিয়র কনসালটেন্ট মেডিসিন, জুনিয়র কনসালটেন্ট গাইনি, জুনিয়র কনসালটেন্ট শিশু, জুনিয়র কনসালটেন্ট চর্ম ও যৌন, জুনিয়র কনসাল্টেন্ট অর্থোপেডিক, জুনিয়র কনসালটেন্ট ইএনটি,জুনিয়র কনসালটেন্ট চক্ষু, আর এম ও পদটিও দীর্ঘদিন ধরে খালি রয়েছে। এ ছাড়া সহকারী সার্জন পাঁচটি পদের মধ্যে একটি পদ শূন্য রয়েছে।

শৈলকুপা উপজেলা ১৪টি ইউনিয়ান ও একটি পৌরসভা দ্বারা গঠিত। এই উপজেলায় প্রায় ৫ লক্ষাধিকের অধিক মানুষের বসবাস। ৫০ শয্যা বিশিষ্ট এই হাসপাতালে রোগী সবসময় ধারণক্ষমতার চেয়ে তিনগুণবেশী থাকে, যে কারণে রোগীরা এমনিতেই ভোগান্তিতে পড়তে হয়। তারপর আবার ডাক্তার সংকট। যার কারণে রোগীরা চরম হুমকির মুখে রয়েছে।

 হাসপাতালে চিকিৎসা নিতে আসা বসন্তপুর গ্রামের নাহিদা খাতুন জানান, সকালে এসে টিকিট কেটে লাইনে দাঁড়িয়ে আছি ১ঘন্টা তার পর ডাক্তার দেখালাম। তবে সবাই বলছে যে হাসপাতালে ডাক্তার সংকট। এলাকাবাসীর দাবি দ্রুত শূন্য পদে ডাক্তার দিয়ে কাঙ্খিত সেবা নিশ্চিত করতে হবে।

ইমারজেন্সিতে কর্তব্য রোত ডাক্তার শাহানেওয়াজ ইবনে কাসেম জানান,প্রতিদিনই এখানে ৬০ থেকে ৭০ টা রোগী ভর্তি দিতে হয় এবং ভর্তি ছাড়াও অনেক রোগী এখানে আসে একজন ডাক্তারের পক্ষে এত রোগী সামাল দেওয়া খুবই কষ্টসাধ্য।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের (ইউএইচএন্ডএফপিও) কর্মকর্তা মাহফুজা খাতুন বলেন, আমি সবে মাত্র যোগদান করেছি। তবে হাসপাতালে দীর্ঘ দিন ধরে ডাক্তার সংকট রয়েছে। যেকারনে রোগীদের চিকিৎসা সেবা দিতে আমরা হিমশিম খাচ্ছি, সরকার দ্রুত ডাক্তার দিলে আমরা মানুষের চিকিৎসার কাঙ্খিত সেবা নিশ্চিত করতে পারব।

মন্তব্য ( ০)





  • company_logo