• শিক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিশেষ সমাবর্তন, হরতাল উপেক্ষা করেই প্রধানমন্ত্রীর যোগ দান

  • শিক্ষা
  • ২৯ অক্টোবর, ২০২৩ ১৪:২৫:৩৮

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ বিএনপি-জামায়াতের হরতালের মধ্যেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তনে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে মরণোত্তর ‘ডক্টর অব লজ’ ডিগ্রি দিতে বিশেষ এই সমাবর্তনের আয়োজন করা হয়েছে।

গতকাল শনিবার রাজধানীতে ছিল রাজনৈতিক উত্তাপ, সংঘর্ষ, সংঘাত। আর রবিবার হরতাল পালন করছে বিএনপি-জামায়াত ও গণতন্ত্র মঞ্চ। এই হরতাল উপেক্ষা করেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে বিশেষ সমাবর্তনে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী, রবিবার (২৯ অক্টোবর) সকাল ১১টার দিকে সমাবর্তন শুরু হয়। উদ্বোধনের পর বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। এর আগে সকাল ১০টা ৫০ মিনিটে সমাবর্তন শোভাযাত্রা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল থেকে শুরু হয়ে সমাবর্তন মঞ্চে প্রবেশ করে। এরপর সকাল ১১টায় জাতীয় সঙ্গীত পরিবেশন হয়। ১১টা ১ মিনিটে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সমাবর্তনের উদ্বোধন ঘোষণা করেন।

পবিত্র ধর্মগ্রন্থসমূহ থেকে পাঠ করা হয়। এরপর সাংস্কৃতিক পরিবেশনার পর ঢাকা বিশ্ববিদ্যালয় ও বঙ্গবন্ধুকে নিয়ে প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। সাড়ে ১১টায় সমাবর্তন বক্তা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ক্রেস্ট দেওয়া হয়। 

আজ এই সমাবর্তনে প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামালের উপস্থাপনায় জাতিরপিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে (মরণোত্তর) ডক্টর অব লজ ডিগ্রি দেওয়া হয়। এরপর উপাচার্য বক্তব্য রাখেন। বেলা পৌনে ১২টায় বিশেষ অতিথি বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি।

বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সবাইকে ধন্যবাদ জানাবেন কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ। সমাবর্তন বক্তার সাইটেশন প্রদর্শন করেন প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ। দুপুর ১২টা ২মিনিটে সমাবর্তন বক্তার ভাষণ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা৷ এরপর উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সমাবর্তনের সমাপ্তি ঘোষণা করার মাধ্যমে এই বিশেষ সমাবর্তন শেষ হয়।

আজ হরতালের প্রভাব পড়েনি ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায়। শাহবাগে জাতীয় জাদুঘর, পুলিশ বক্স ও বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। এদিকে বিশেষ সমাবর্তন সুষ্ঠু, শান্তিপূর্ণ ও সুশৃঙ্খলভাবে সম্পন্ন করতে আগেই সবার সহযোগিতা চান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

গত বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে তিনি জানান, বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন চিকিৎসার জন্য সিঙ্গাপুরের অবস্থান করায় ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ ১৯৭৩ আর্টিকেল ১০ (১) অনুযায়ী, রাষ্ট্রপতির অনুমতিক্রমে উপাচার্য আখতারুজ্জামানের সভাপতিত্বে বিশেষ সমাবর্তনে বক্তা হিসেবে থাকছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

বিশেষ সমাবর্তনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থী, শিক্ষক, অ্যালামনাই, রেজিস্টার্ড গ্র্যাজুয়েট এবং অতিথিসহ প্রায় ১৮ হাজার গণ্যমান্য ব্যক্তি অংশ নিচ্ছেন। এদের মধ্যে শিক্ষার্থী  ১২ হাজার ৪৯৬ জন, শিক্ষক প্রায় ৭৫০ জন, রেজিস্টার্ড গ্র্যাজুয়েট ১০০০ জন, অ্যালামনাই ৫০০ জন, বিদেশি শিক্ষক-শিক্ষার্থী প্রায় ১৫০ জন এবং অতিথি থাকবেন প্রায় তিন হাজার।

মন্তব্য ( ০)





  • company_logo