• শিক্ষা

জরায়ুমুখ ক্যানসার প্রতিরোধে শিক্ষার্থীদের টিকাদান শুরু বিনামূল্যে

  • শিক্ষা
  • ১৫ অক্টোবর, ২০২৩ ১৫:৫১:০৬

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ জরায়ুমুখ ক্যানসার প্রতিরোধে পঞ্চম থেকে নবম শ্রেণি পড়ুয়া শিক্ষার্থীদের হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) টিকাদান শুরু হয়েছে। রোববার (১৫ অক্টোবর) সকালে রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে প্রথম ধাপের টিকাদান কার্যক্রমের উদ্বোধন করা হয়।

বিনামূল্যে এ টিকা দেওয়া হচ্ছে। প্রথম ১০ দিন অর্থাৎ ২৪ অক্টোবর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা টিকা নিতে পারবে। পরের ৮ দিন অর্থাৎ ২৫ অক্টোবর থেকে ১ নভেম্বর পর্যন্ত নিয়মিত ইপিআই টিকাদানকেন্দ্রে ও স্থায়ী কেন্দ্রের মাধ্যমে টিকা দেওয়া হবে।

উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্যসচিব মো. জাহাঙ্গীর আলম। বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম।

অনুষ্ঠানে জানানো হয়, প্রথম ধাপে ১০-১৪ বছর বয়সী কিশোরী এ টিকা কর্মসূচির আওতায় থাকবে। এ ধাপে পঞ্চম থেকে নবম শ্রেণি পড়ুয়া ছাত্রীরা টিকা পাবে। স্কুলে না পড়া ১০-১৪ বছর বয়সী মেয়েদের এ টিকা দেওয়া হবে।

টিকা নিতে হলে প্রথমে টিকা গ্রহণকারীকে ভ্যাক্স ইপিআই অ্যাপে জন্মসনদ দিয়ে নিবন্ধন করতে হবে। নিবন্ধন ছাড়া টিকা নেওয়া যাবে না। প্রথম ধাপে ঢাকা বিভাগে ২৩ লাখ কিশোরীকে এ টিকা দেওয়া হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনিসেফ ও দ্য ভ্যাকসিন অ্যালায়েন্স- গ্যাভির সহায়তায় এ টিকাদান কর্মসূচি করা হচ্ছে।

অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তরের ডিজি এ বি এম খুরশীদ আলম বলেন, প্রথম পর্যায়ে মোট ১৮ দিন এ টিকাদান কর্মসূচি চলবে। তার মধ্যে প্রথম ১০ দিন শিক্ষাপ্রতিষ্ঠানে ও স্থায়ী কেন্দ্রগুলোতে টিকা দেওয়া হবে। পরের ৮ দিন নিয়মিত ইপিআই টিকাদান কেন্দ্রে ও স্থায়ী কেন্দ্রের মাধ্যমে টিকা দেওয়া হবে।

তিনি আরও জানান, ঢাকা বিভাগের সব জেলা, উপজেলা, পৌরসভা ও সিটি করপোরেশন এলাকায় আজ টিকাদান কার্যক্রম শুরু হয়েছে। এটি চলবে ১৮ দিন। এ সময় ২০ লাখ কিশোরীকে টিকা দেওয়া হবে। আগামী বছরের এপ্রিলে বরিশাল ও চট্টগ্রাম বিভাগ এবং আগস্টে দেশের বাকি পাঁচ বিভাগে টিকা দেওয়া হবে।

গত ২ সেপ্টেম্বর ঢাকার ন্যাশনাল ইনস্টিটিউট অব প্রিভেনটিভ অ্যান্ড সোশ্যাল মেডিসিনে (নিপসম) পরীক্ষামূলকভাবে কয়েকজন শিক্ষার্থীকে এক ডোজের এইচপিভি টিকা প্রয়োগ করা হয়।

মন্তব্য ( ০)





  • company_logo