• শিক্ষা

ইবিতে ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের রজতজয়ন্তী উদযাপন  

  • শিক্ষা
  • ১৪ অক্টোবর, ২০২৩ ১৬:৩২:০৯

ছবিঃ সিএনআই

ইবি, কুষ্টিয়াঃ ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের রজতজয়ন্তী উদযাপন ও পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল সাড়ে ১০ টায় বিশ্ববিদ্যালয়ের ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি ভবন থেকে আনন্দ র‍্যালি বের করে বিভাগটি। র‍্যালিটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে এসে শেষ হয়। পরে সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  

ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের সভাপতি অধ্যাপক ড. শেখ মোহাম্মদ আব্দুর রউফের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। বিশেষ অতিথি ছিলেন উপ উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া ও জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. রেজওয়ানুল ইসলাম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ‘রজতজয়ন্তী ও অ্যালামনাই পুনর্মিলন’ অনুষ্ঠানের আহ্বায়ক অধ্যাপক ড. বাবলী সাবিনা আজহার। 

এসময় প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ,  শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার, পরিবহন প্রশাসন অধ্যাপক ড. আনোয়ার হোসেন, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসানসহ বিভিন্ন অনুষদের ডিন, বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি যৌথভাবে সঞ্চালনা করেন বিভাগের অধ্যাপক ড. শফিকুল ইসলাম ও ড. শাম্মী আকতার। 

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, বিভাগের পঁচিশ বছর পূর্ণ হওয়াকে কেন্দ্র করে আজকের এই আয়োজন। পঁচিশ বছর সময় টা বেশি নয় আবার কমও নয়। এই সময়ের মাধ্যমে একটা জাতিকে পরিবর্তন করা সম্ভব। আমাদের দেশকে স্বাধীন করার পিছনে অন্যতম কারণ ছিল খাদ্যের অভাব, বস্ত্রের অভাব।

তিনি আরো বলেন, আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনগনকে আহবান করছেন আমরা কারো উপর নির্ভরশীল হতে চাই না। নিজ দেশের আঙ্গিনায় নিজেদের চাহিদা পূরনের জন্য উৎপাদন করব। মানুষের মধ্যে খাদ্য সচেতনতা বৃদ্ধি করে সামনে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব। এছাড়াও ছাত্রদের মাঝে সচেতনতা বৃদ্ধির জন্য প্রতি মাসে খাদ্য সচেতনতা ক্যাম্পেইন করা দরকার। যাতে শিক্ষার্থীরা নিজেদের খাদ্য এবং পুষ্টি সম্পর্কে সচেতন হতে পারে। আজকে অ্যালামনাইদের উদ্দেশ্যে বলতে চাই আপনারা নিজেদের অবস্থান থেকে বিভাগের সীমাবদ্ধতা দূরীকরণে সহযোগিতা করবেন। আজকের এই মুহুর্তকে আপনারা স্মরণীয় বরণীয় করে রাখবেন। 

পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে অনুষ্ঠান সমাপ্ত ঘোষণা করা হয়। 

উল্লেখ্য, বিভাগটির ১৯৯৮-৯৯ শিক্ষাবর্ষ থেকে ২০২২-২৩ শিক্ষাবর্ষের সহস্রাধিক নবীন ও প্রবীণ শিক্ষার্থীরা রজতজয়ন্তী উদযাপন ও পুনর্মিলনী অনুষ্ঠানে অংশ নেন।

মন্তব্য ( ০)





  • company_logo