• সমগ্র বাংলা

বগুড়ায় বিএসআরভি প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত

  • সমগ্র বাংলা
  • ০৭ জুন, ২০২৩ ১৯:৪৭:৪৫

ছবিঃ সিএনআই

বগুড়া প্রতিনিধিঃ বগুড়ায় বুধবার সকালে জেলা প্রশাসক কার্যালয়ের সভাকক্ষে সমাজের সকল স্থানে প্রতিবন্ধী নারী ও কিশোরীর অনর্ভূক্তিকরণ ও তাদের প্রতি সকল ধরণের সহিংসতা দূরীকরণসহ তাদের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে ‘ব্রেকিং দ্যা শেম রেইজিং দ্যা ভয়েস (বিএসআরভি)’ প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। 

উইমেন উইথ ডিজএ্যাবিলিটিজ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (ডাব্লিউডিডিএফ) এর আয়োজনে এবং ফাউন্ডেশন ফর এ্যা জাস্ট সোসাইটির সহযোগিতায় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বগুড়া জেলা প্রশাসক মো: সাইফুল ইসলাম। তিনি বলেন, প্রতিবন্ধী জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে বর্তমান সরকার তৃণমূলে ইতিবাচক পরিবর্তন আনয়নে কাজ করে যাচ্ছে। ইতিমধ্যে ভাতা নিশ্চিতকরণসহ সরকারিভাবে এই জনগোষ্ঠীর সদস্যদের দেয়া হচ্ছে জীবন দক্ষতামূলক নানা প্রশিক্ষণ, ঋণ, কারিগরি সহযোগিতাসহ নানা সুযোগ-সুবিধা। যার লক্ষ্য একটাই সমাজে যেন কেউ পিছিয়ে না থাকে। তবে এই জনগোষ্ঠীর সদস্যদের জীবনমান উন্নয়নে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান  জেলা প্রশাসক সাইফুল ইসলাম। আর এক্ষেত্রে বগুড়ায় আগামী ১ বছর বিএসআরভি প্রকল্পের মাধ্যমে আরো দৃশ্যমান কিছু কাজ করা সম্ভব হবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আল মারুফের সঞ্চালনায় অনুষ্ঠানে বগুড়ায় প্রতিবন্ধী জনগোষ্ঠীর সার্বিক চিত্র তুলে ধরে স্বাগত বক্তব্য রাখেন ডাব্লিউডিডিএফ এরনির্বাহী পরিচালক আশরাফুন নাহার মিষ্টি এবং বিএসআরভি প্রকল্পের লক্ষ্য উদ্দেশ্য বর্ননা করেন সংস্থার কর্মসূচি সমন্বয়কারি হুয়ায়ুন কবির।

বগুড়ায় প্রতিবন্ধী জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে আরো কি কি পদক্ষেপ নেয়া যায় তা তুলে ধরে সভায় পর্যায়ক্রমে আরো বক্তব্য রাখেন স্থানীয় সরকার বগুড়ার উপ-পরিচালক মাসুম আলী বেগ, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) ¯িœগ্ধ আখতার পিপিএম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) নিলুফা ইয়াসমিন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আফসানা ইয়াসমিন, বগুড়া সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফিরোজা পারভিন, মহিলা বিষয়ক অধিদপ্তর বগুড়ার উপ-পরিচালক শহিদুল ইসলাম, জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক শফিকুল ইসলাম প্রমুখ। এছাড়াও মুক্ত আলোচনায় সভায় বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, উপজেলার নারী ভাইস চেয়ারম্যান, প্রতিবন্ধী সংস্থার নেতবৃন্দসহ অনেকে বক্তব্য রাখেন।
বগুড়া সদর, সোনতলা ও কাহালু উপজেলায় মোট ১১৪৯ জন প্রতিবন্ধী জনগোষ্ঠীর সদস্যদের নিয়ে ২০২৪ সালের অক্টোবর পর্যন্ত বিএসআরভি প্রকল্প কাজ করবে যার লক্ষ্যে সভায় উপস্থিত সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তরের প্রতিনিধি, সাংবাদিক, জনপ্রতিনিধিসহ সকলকে সহযোগিতার আহ্বান জানানো হয়। সভা পরবর্তী অনুষ্ঠানে প্রতিবন্ধী নারীদের মাঝে তাদের আত্মকর্মসংস্থান ও মর্যাদাপূর্ণ জীবন যাপনের জন্য সেলাইমেশিন, মনোহরী সামগ্রী ইত্যাদি সহায়তা প্রদানের ভাউচার বিতরণ করেন উপ-সচিব মাসুম আলী বেগ ও আশরাফুন নাহার মিষ্টি।

সভার সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন ডাব্লিউডিডিএফ এর প্রজেক্ট কো-অর্ডিনেটর আব্দুল্লাহ আল ফয়সাল ও সংস্থার উপজেলা কো-অর্ডিনেটর ও হিসাবরক্ষণ কর্মকর্তা গোলাম কিবরিয়া। 

মন্তব্য ( ০)





  • company_logo