• কূটনৈতিক সংবাদ

এবার জাতিসংঘ শরণার্থী সংস্থাকে সতর্ক করল সরকার

  • কূটনৈতিক সংবাদ
  • ০৭ জুন, ২০২৩ ১৩:২৮:৩৪

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসনসংক্রান্ত কোনো কার্যক্রমে বাধা তৈরি না করতে সতর্ক করেছে সরকার। জাতিসংঘ শরণার্থী সংস্থাকে এই সতর্ক বাণী দেওয়া হয়েছে।

রোহিঙ্গাদের উন্নয়নসংক্রান্ত বিষয়ে সরকারের সঙ্গে একটি চুক্তি করেছে ওই সংস্থা এবং ওই চুক্তিতে যা বলা আছে, সেটি মেনে চলার জন্য তাদের বলা হয়েছে। মঙ্গলবার জাতিসংঘ শরণার্থী সংস্থার বাংলাদেশ প্রধান জোহানেস ভ্যান ডার ক্লকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডাকা হয়।

প্রত্যাবাসনে রাজি হওয়া চারটি রোহিঙ্গা পরিবারকে খাবার দেওয়া বন্ধ করেছে জাতিসংঘ শরণার্থী সংস্থা, এমন একটি খবর সোমবার গণমাধ্যমে প্রকাশ হয়। এ পরিপ্রেক্ষিতে সংস্থাটির প্রধানকে ডাকা হয়েছে বলে জানা গেছে।

সূত্র জানায়, প্রায় ছয় বছর ধরে ১০ লাখেরও বেশি রোহিঙ্গা এখানে অবস্থান করছে। এর মধ্যে একটি ছোট দলকে পাইলট প্রকল্পের আওতায় ফেরত পাঠানোর চেষ্টা করছে সরকার। আন্তর্জাতিক সংস্থাগুলোসহ এ কাজে জড়িত সবাই যেন প্রত্যাবাসনে সহায়তা করে এটি চায় সরকার।

এক্ষেত্রে রোহিঙ্গাদের সম্মতির ভিত্তিতে তাদের প্রত্যাবাসন করা হবে। কিন্তু যারা যেতে চায়, তাদের ভিন্ন উপদেশ কেউ প্রদান করুক বা প্রভাবিত করুক, এটি সরকার চায় না। এজন্যই জাতিসংঘের ওই সংস্থা প্রধানকে ডাকা হয়েছিল।

মন্তব্য ( ০)





  • company_logo