• তথ্য ও প্রযুক্তি
  • লিড নিউজ

চমৎকার কিছু টেলিগ্রাম বট যা আপনার কাজে লাগবে

  • তথ্য ও প্রযুক্তি
  • লিড নিউজ
  • ০৬ জুন, ২০২৩ ১২:৪৯:০৭

ছবিঃ সংগৃহীত

তথ্যপ্রযুক্তি ডেস্ক: জনপ্রিয় ম্যাসেজিং অ্যাপ টেলিগ্রাম আমরা অনেকেই ব্যবহার করি। টেলিগ্রাম এন্ড টু এন্ড এনক্রিপশন, অধিক নিরাপত্তার জন্য বিখ্যাত। টেলিগ্রামে ম্যাসেজিংয়ের পাশাপাশি রয়েছে চ্যানেল, বট, গ্রুপের সুবিধা। অনেকেই টেলিগ্রামের বট সম্পর্কে তেমন অবগত নয়। অনেক গুরুত্বপূর্ণ বট সম্পর্কে লোকের অজানা। তাই আজকে টেলিগ্রামের কিছু গুরুত্বপূর্ণ বট সম্পর্কে জানাবো। সরাসরি বট-গুলোর ইউজারনেম দিয়ে দেওয়া হল। টেলিগ্রামে সার্চ অপশনে টাইপ করে পেয়ে যাবেন। 

বট কী? : বট হলো ভার্চুয়াল রোবোট। যা নির্দিষ্ট কমান্ডে কাজ করবে, আউটপুট দিবে। 

GroupHelpBot : এই বটটির নাম Group Help। টেলিগ্রামে সর্বোচ্চ ২০০০০০ জন মেম্বার নিয়ে গ্রুপ খোলা যায়। বেশি মেম্বার হলে গ্রুপ পরিচালনায় হিমশিম খেতে হয়। তাই @GroupHelpBot প্রয়োজন। এই বটটি গ্রুপে এড করে এডমিন বানিয়ে গ্রুপ পরিচালনা করতে পারবেন।

BotFather : টেলিগ্রামে বট তৈরির করার বট এটি। টেলিগ্রামে বট তৈরি করতে চাইলে এই বট দ্বারা ইউজার নেম, নাম, ছবি দিয়ে তৈরি করতে হবে। এই বটটি একটি এপিআই দিবে। 

GPT4Telegrambot : ChatGpt আমরা কমবেশি সকলেই ব্যবহার করেছি। টেলিগ্রামে এই বট ChatGpt’র মতোই।

bard_kpbot : গুগলের অর বট বার্ডের টেলিগ্রাম বট এটি। এই বটটি আপনাকে বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে পারবে।

download_it_bot : আমরা বিভিন্ন সময় সোশ্যাল মিডিয়াগুলোর ভিডিও ডাউনলোড করতে চাই। কিন্তু সেখানে ডাউনলোডের কোনো অপশন থাকে না। তাই অনেকে থার্ড পার্টি অ্যাপ, ওয়েবসাইট, সফটওয়্যার ব্যবহার করে ইনস্টাগ্রাম, ফেসবুক, টুইটার ইত্যাদির ভিডিও ডাউনলোড করি। টেলিগ্রামের এই বটে যা সহজেই করা যাবে। সোশ্যাল মিডিয়ার যেকোনো পাবলিক লিংক দিলে বটটি তা ভিডিওতে রূপান্তর করে দিবে। তারপর ভিডিওটির তার থ্রি ডট আইকনে ক্লিক করে আপনার ডিভাইসে ডাউনলোড করতে পারবেন। এছাড়াও আরও অনেক বট আছে। যেমন— @YouTube_video_saver_bot , @fbdownloadervideo_bot, @BR_InstagramBot

TeMail_Robot : অনেক সময় বিভিন্ন ওয়েবসাইটে আমাদের লগইন করে প্রবেশ করতে হয়। কিংবা একাউন্ট খুলতে হয়। কিন্তু আমাদের ব্যক্তিগত ইমেইল দিয়ে লগইন করলে পরবর্তীতে ঐ ওয়েবসাইট বারবার বিভিন্ন স্প্যাম্প মেইল, অ্যাড পাঠায়। তাই এই বিরক্তি থেকে রক্ষা পেতে সাময়িক ইমেইল ঠিকানা প্রয়োজন। যার মাধ্যমে আমরা ওয়েবসাইটে একাউন্ট খুলতে পারবো। এই সাময়িক ইমেইল বা টেম্প মেইলের অ্যাপ, ওয়েবসাইটও থাকে। কিন্তু টেলিগ্রামে বটের মাধ্যমে সহজেই তা পাওয়া যাবে। বটটি কিছু সময়ের জন্য একটি ইমেইল ঠিকানা দেবে এবং ইমেইলটির ইনবক্স দিবে। যতোবার প্রয়োজন ততবার নতুন ইমেইল ঠিকানা দিবে। এই বট ছাড়াও আরও বট রয়েছে যেমন—@fakemailbot , @TempMailBot

text_2_GIF_bot : এই বটটি অনেক মজার। এখানে আপনি টেক্সট থেকে gif তৈরি করতে পারবেন। বটটি ইনলাইন হিসেবে ব্যবহার করে যেকোনো চ্যাটে Text to gif বানাতে পারবেন।

big_text_bot :Text to gif এর মতোই আরেকটি ইনলাইন বট এটি। এর সাহায্যে আপনি যে কোন ইংরেজি টেক্সটকে বড় আকারে প্রকাশ করতে পারবেন। অনেকটা স্টিকারের মতো তৈরি হবে। যেকোনো চ্যাটে এটি ব্যবহার করা যাবে।

SearcheeBot : টেলিগ্রামের একটি গুরুত্বপূর্ণ বট এটি। টেলিগ্রামে হাজার হাজার চ্যানেল রয়েছে। অনেক গুরুত্বপূর্ণ চ্যানেল সম্পর্কে আমরা জানি না। এই বটে বিষয়ভিত্তিক সব চ্যানেল পেয়ে যাবেন। Technology, Education, Science সহ দশটির অধিক ক্যাটাগরি রয়েছে। আপনার যে ধরনের চ্যানেল প্রয়োজন তা আপনি ইনলাইন সার্চ করে অথবা ক্যাটাগরি থেকে পেয়ে যাবেন।

vgifbot: এই বট দিয়ে ভিডিও থেকে gif তৈরি করতে পারবেন। আপনি যে কোন ভিডিও দিয়ে gif তৈরি করতে পারবেন। এছাড়া ভিডিওর কোনো অংশ কেটে ও তৈরি করতে পারবেন।

এছাড়াও টেলিগ্রামে অসংখ্য বট রয়েছে। প্রোগ্রামাররা টেলিগ্রামের সুবিধাকে কাজে লাগিয়ে বট তৈরি করছেন প্রতিনিয়ত। আগামীতে আরও কিছু গুরুত্বপূর্ণ বট নিয়ে আলোচনা করবো। বট, চ্যানেলসহ আরও গুরুত্বপূর্ণ আপডেট পেতে যুক্ত থাকতে পারেন @thmahir_bot এই বটে।

মন্তব্য ( ০)





  • company_logo