• শিক্ষা

মোট বরাদ্দ বাড়লেও জিডিপি অনুপাতে বরাদ্দ কমেছে শিক্ষাখাতে

  • শিক্ষা
  • ০১ জুন, ২০২৩ ১৮:৪৫:৪৯

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে টাকার হিসেবে যদিও শিক্ষাখাতে ৬ হাজার ৭১৩ কোটি টাকা বরাদ্দ বেড়েছে তবে জিডিপির (মোট দেশজ উৎপাদন) তুলনায় তার পরিমাণ কমেছে। প্রস্তাবিত বাজেটে শিক্ষাখাতে মোট বরাদ্দ জিডিপির ১ দশমিক ৭৬ শতাংশ। 

২০২২-২৩ অর্থবছরে যা ছিল জিডিপির ১ দশমিক ৮৩ শতাংশ। এর আগে ২০২১-২২ অর্থবছরে ছিল ২ দশমিক ০৮ শতাংশ। এ বছর শিক্ষা খাতে বরাদ্দ দেওয়া হয়েছে ৮৮ হাজার ১৬২ কোটি টাকা। ২০২২-২৩ অর্থবছরে শিক্ষাখাতে এ বরাদ্দের পরিমাণ ছিল ৮১ হাজার ৪৪৯ কোটি।

বৃহস্পতিবার (১ জুন) বিকাল ৩টা থেকে জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ তথ্য তুলে ধরেন।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে বরাদ্দ রাখা হয়েছে ৩৪ হাজার ৭২২ কোটি টাকা। ২০২২-২৩ অর্থবছরে এই বরাদ্দের পরিমাণ ছিল ৩১ হাজার ৭৬১ কোটি টাকা। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে (মাউশি) আগামী অর্থবছরে বরাদ্দ রাখা হয়েছে ৪২ হাজার ৮৩৮ কোটি টাকা। ২০২২-২৩ অর্থবছরে এই বরাদ্দের পরিমাণ ছিল ৩৯ হাজার ৯৬১ কোটি টাকা। এছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগে আগামী অর্থবছরে বরাদ্দ রাখা হয়েছে ১০ হাজার ৬০২ কোটি টাকা। ২০২২-২৩ অর্থবছরে যা ছিল ৯ হাজার ৭২৭ কোটি টাকা।

মন্তব্য ( ০)





  • company_logo