• শিক্ষা

জাবির ছাত্রী হলে বিড়াল পালনে নিষেধাজ্ঞা

  • শিক্ষা
  • ৩১ মে, ২০২৩ ১৩:৫০:৩৬

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) জাহানারা ইমাম হলে ছাত্রীদের বিড়াল ও অন্যান্য চতুষ্পদ প্রাণী পালনে নিষেধাজ্ঞা দিয়েছে হল প্রশাসন।

সোমবার জাহানারা ইমাম হলের প্রাধ্যক্ষ ড. মুরশেদা বেগম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশ দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়— হলের অভ্যন্তরে কোনো কোনো ছাত্রী বিড়াল পোষার ফলে অনেক ছাত্রীর অসুবিধা হচ্ছে বলে অভিযোগ করেছেন। এ পরিপ্রেক্ষিতে যারা বিড়াল ও অন্যান্য চতুষ্পদ প্রাণী (যদি থাকে) পুষছেন, তাদের আগামী ৫ জুনের মধ্যে সেসব প্রাণী হলের বাইরে রেখে আসার জন্য বলা হলো।

অন্যথায় ৬ জুনের পর থেকে হল প্রশাসন হলে বসবাসরত ছাত্রীদের নিরাপত্তার স্বার্থে বিড়াল ও অন্যান্য চতুষ্পদ প্রাণী (যদি থাকে) অপসারণের ব্যবস্থা গ্রহণ করবে। এ ব্যাপারে সব ছাত্রীর সহযোগিতা আশা করছি।

জাহানারা ইমাম হলের একজন আবাসিক শিক্ষার্থী জানান, কেউ বিড়াল পালতে চাইলে তার বাসায় পালতে পারে। কিন্তু হলে বিড়াল পাললে বাকিদের অনেক সমস্যা হয়। অনেকেই বাইরে থেকে বিড়াল এনে হলে ছেড়ে দেয়, পরে আর খোঁজখবর রাখে না। এতে করে বিড়ালগুলো বাকিদের জন্য উপদ্রবের কারণ হয়, হলের পরিবেশ নষ্ট হয়।

এ বিষয়ে জানতে চাইলে জাহানারা ইমাম হলের প্রাধ্যক্ষ মুরশেদা বেগম বলেন, হলে থাকা বিড়াল অনেক সময় ছাত্রী ও কর্মচারীদের আঁচড় দেয়। এ ঘটনায় কয়েকজন আমাকে অভিযোগ দিয়েছেন। যেসব ছাত্রী আবাসিক হলে বিড়াল পুষছেন, তারা যাতে আর হলে বিড়াল না পোষেন, সে বিষয়ে আমি তাদের জানিয়েছি। বিড়ালগুলোর কারণে হল ও ডাইনিংয়ের পরিবেশ নষ্ট হচ্ছে। সবার কথা চিন্তা করে একরকম বাধ্য হয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মন্তব্য ( ০)





  • company_logo