• সমগ্র বাংলা

কমিউনিটি ক্লিনিকের মতো 'হোপ হাসপাতাল' মফস্বলে উন্নত স্বাস্থ্য সেবা নিশ্চিত করছে: স্বাস্থ্য মন্ত্রী

  • সমগ্র বাংলা
  • ৩১ মে, ২০২৩ ১২:৫৫:৪১

ছবিঃ সিএনআই

কক্সবাজার  প্রতিনিধিঃ স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক বলেছেন, দেশের জনগণের স্বাস্থ্য সেবা শতভাগ নিশ্চিত করা সরকারের পক্ষে সম্ভব হয় না। তাই ব্যক্তি পর্যায় ও বেসরকারি উদ্যোগে স্বাস্থ্য সেবার নানা প্রতিষ্ঠান গড়ে উঠে সেবা নিশ্চিত করা হয়। হোপ ফাউন্ডেশন হাসপাতাল তার মধ্যে অনন্য দৃষ্টান্ত। কক্সবাজারের মতো জায়গায় হোপ মেটার্নিটি ও ফিস্টুলা সেন্টার গড়ে ১০৪ বেডের মাতৃ সেবার আয়োজন দুঃসাহসিক বিষয়। এ কার্যক্রম সত্যি অতুলনীয়। এছাড়াও প্রসবজনিত ফিস্টুলা নিয়ে যে সেবার কার্যক্রম চালাচ্ছে তা দেশের জন্য অভাবনীয়।

মঙ্গলবার (৩০ মে) বিকেল এর দিকে রামুর চেইন্দায় হোপ ফাউন্ডেশন কার্যালয়ে নবনির্মিত 'হোপ মেটার্নিটি এন্ড ফিস্টুলা সেন্টার' উদ্বোধনীতে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন। এসময় হোপ ফাউন্ডেশনের বোর্ড অব ডিরেক্টর্সের সদস্য ডা. সিরাজুল ইসলাম শিশিরের সভাপতিত্বে ও হোপের কান্ট্রি ডিরেক্টর কে এম  জাহিদুজ্জামানের সঞ্চালনায়, উদ্বোধনীতে স্বাগত বক্তব্য রাখেন হোপ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ডা. ইফতিখার উদ্দিন মাহমুদ মিনার। 

এসময় মন্ত্রী আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ স্বাস্থ্য সেবায় অনেকদূর এগিয়েছে। মাতৃ ও শিশু মৃত্যু কমিয়ে আমরা এসডিজি অর্জন করতে পেরেছি। আগে নানান রোগে লোকজন মরতো, চিকিৎসার ব্যবস্থা ছিলনা বললেই চলে। কিন্তু আজকে মফস্বলের কমিউনিটি ক্লিনিক বিশ্ব স্বীকৃতি পেয়েছে। এটাকে জাতিসংঘ বিশ্বের রোল মডেল হিসেবে ঘোষণা দিয়েছে। কমিউনিটি ক্লিনিকসহ হোপের মতো হাসপাতাল গড়ে উঠে উন্নত স্বাস্থ্য সেবা নিশ্চিত করা হচ্ছে। উন্নত অস্ত্রোপচার বিভাগসহ ফিস্টুলার হাজারো রোগী হোপের সেবা নিয়েছে। এটা দেশের জন্য অনন্য নিদর্শন।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন কক্সবাজারের সিভিল সার্জন ডা. মাহবুবুর রহমান, স্বাস্থ্য সেবা বিভাগের হাসপাতাল অনুবিভাগের অতিরিক্ত সচিব নাজমুল হক খান, এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক শেখ মনিরুজ্জামান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মো. খুরশীদ আলম, রামু উপজেলা নির্বাহি কর্মকর্তা ফাহমিদা মুস্তফা,কক্সবাজার-২ আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, ফিস্টুলা ফাউন্ডেশনের সিইও কেটি গ্রান্টসহ সংশ্লিষ্টরা। পরে সকল অতিথিদের সাথে নিয়ে কক্সবাজারের একটি তারকা মানের হোটেলে ডিনারের মধ্যে দিয়ে অনুষ্ঠান এর সমাপ্তি হয়।

মন্তব্য ( ০)





  • company_logo