• সমগ্র বাংলা

ঈশ্বরগঞ্জে বঙ্গবন্ধুর জুলিও কুরি পদক প্রাপ্তির ৫০ বছর উপলক্ষ্যে আলোচনা সভা 

  • সমগ্র বাংলা
  • ২৮ মে, ২০২৩ ১৯:৩৩:২৫

ছবিঃ সিএনআই

ঈশ্বরগঞ্জ প্রতিনিধিঃ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর 'জুলিও কুরি' শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে আলোচনা সভা পুরস্কার বিতরণী সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। রবিবার বিকালে উপজেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা পুরস্কার বিতরণী সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। 

উপজেলা পরিষদ হলরুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোসা. হাফিজা জেসমিনের সভাপতিত্বে ও উপজেলা একাডেমিক সুপারভাইজার আবু হানিফা মোহাম্মদ আশাদুজ্জামানের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা আব্দুস ছাত্তার, সহকারী কমশিনার (ভূমি) মাহবুবুর রহমান, বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান আকন্দ হলুদ, ভেটেরিনারি সার্জন ডা.পল্লব বৈশ্য, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জাহাঙ্গীর হোসেন, সহকারী শিক্ষক মোহাম্মদ আল-আমীন প্রমুখ। 

বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তি পুরষ্কার শীর্ষক আলোচনা সভায় বক্তারা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মানুষের ন্যায্য অধিকার আদায়ে আজীবন সংগ্রাম করে গেছেন। তিনি বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় অনন্য ভূমিকা পালন করেন। কর্মের স্বীকৃতি হিসেবে ১৯৭৩ সালের ২৩ মে বিশ্ব শান্তি পরিষদ বঙ্গবন্ধুকে ‘জুলিও কুরি’ শান্তি পদক প্রদান করে এবং এটি ছিলো বাংলাদেশের জন্যে প্রথম আন্তর্জাতিক স্বীকৃতি।

বক্তারা আরো বলেন, বঙ্গবন্ধু শান্তি প্রতিষ্ঠার জন্য যে দর্শন বুকে ধারণ করতেন তা শুধু বাংলাদেশের জন্য নয়, সারা বিশ্বের শান্তি প্রতিষ্ঠার জন্য ধারণ করেছেন। বঙ্গবন্ধু বলেছিলেন, সারা বিশ্ব দুই ভাগে বিভক্ত, একভাগে শোষক আর একভাগে শোষিত এবং তিনি ছিলেন শোষিতের পক্ষে। বঙ্গবন্ধু শান্তি প্রতিষ্ঠার জন্য কখনো আপসের পথে হাঁটেননি। একইভাবে বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা বঙ্গবন্ধুর দর্শন ধারণ করে বিশ্ব শান্তি স্থাপনের জন্য নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। শান্তি প্রতিষ্ঠায় তিনি রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছেন, পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি করে এবং আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে গৃহহীনদের মুখে হাসি ফুটানো ও বয়স্ক ভাতা চালুসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণের মাধ্যমে শান্তি স্থাপন করেছেন।  বঙ্গবন্ধু ছিলেন নির্যাতিত, শোষিতের পক্ষে। সারাজীবন তিনি সাধারণ মানুষের পক্ষে কাজ করে গেছেন। বঙ্গবন্ধুর শান্তির বাণী ছড়িয়ে পড়ুক দেশ ও বিশ্ববাসীর কাছে। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার প্রত্যয় নিয়ে এগিয়ে যাচ্ছে জাতির জনক বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা।

মন্তব্য ( ০)





  • company_logo