• স্বাস্থ্য

বিশ্বজুড়ে: একদিনে আক্রান্ত ৩৮ হাজারের বেশি, মৃত্যু ১৮৬

  • স্বাস্থ্য
  • ২৭ মে, ২০২৩ ১২:১২:৫৬

ফাইল ছবি

স্বাস্থ্য ডেস্কঃ মহামারির আড়াই বছর পেরিয়ে গেলেও শ্বাসতন্ত্রের প্রাণঘাতী রোগ করোনায় বিশ্বজুড়ে অব্যাহত আছে দৈনিক সংক্রমণ-মৃত্যু। তবে প্রথম দুই বছর, অর্থাৎ ২০২০ ও ’২১ সালের তুলনায় চলতি বছর অনেক কমে এসেছে এ রোগে আক্রান্ত হওয়া ও প্রাণহানির হার। মহামারি শুরুর পর থেকে এ রোগে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্সের তথ্য অনুযায়ী, শুক্রবার বিশ্বে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৩৮ হাজার ৩৪৪ জন এবং কোভিডজনিত অসুস্থতায় ভুগে মৃত্যু হয়েছে ১৮৬ জনের। এর বাইরে এই রোগ থেকে সুস্থ হয়ে উঠেছেন ৬৮ হাজার ৩৭ জন।

ওয়েবসাইটির তথ্য বলছে, শুক্রবার বিশ্বে করোনায় দৈনিক মৃত্যুর হিসেবে শীর্ষে ছিল জার্মানি, আর এদিন একক দেশ হিসেবে এই রোগে সবচেয়ে বেশি সংখ্যক মানুষ আক্রান্ত হয়েছেন দক্ষিণ কোরিয়ায়। বৃহস্পতিবার জার্মানিতে কোভিডজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে ৩৯ জনের এবং করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৬৩৫ জন। একই দিন ১৯ হাজার ৮০ জন নতুন আক্রান্ত রোগী নিয়ে দৈনিক আক্রান্তের হিসেবে শীর্ষে অবস্থান নিয়েছে দক্ষিণ কোরিয়া। পাশাপাশি, এদিন দেশটিতে করোনায় মৃত্যু হয়েছে ১৮ জনের।

জার্মানি ও দক্ষিণ কোরিয়া ব্যতীত বিশ্বের আরও যেসব দেশে শুক্রবার মৃত্যু ও সংক্রমণের উচ্চহার দেখা গেছে, সেসব হলো— ইতালি (মৃত ২৬, নতুন আক্রান্ত ২ হাজার ৪১৪) বেলজিয়াম (মৃত ২৬, নতুন আক্রান্ত ১ হাজার ৬৬ জন), যুক্তরাষ্ট্র (মৃত ২১, নতুন আক্রান্ত ২ হাজার ৬৫৯ জন), এবং মেক্সিকো (মৃত ১৮, নতুন আক্রান্ত ১ হাজার ৩৬১ জন)। বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ২ কোটি ৭ লাখ ২৮ হাজার ৯৭৫ জন। এদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ২ কোটি ৬ লাখ ৯০ হাজার ৮০৬ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৩৮ হাজার ১৬৯ জন। ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়।

করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে। তারপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও। আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার তথ্য অনুযায়ী, মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৬৮ কোটি ৯৩ লাখ ২৬ হাজার ৫৭৮ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৬৮ লাখ ৮৩ হাজার ২৬৬ জনের। এছাড়া গত প্রায় তিন বছরে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ৬৬ কোটি ১৭ লাখ ১৪ হাজার ৩৩৭ জন।

মন্তব্য ( ০)





  • company_logo