• তথ্য ও প্রযুক্তি

ইউটিউবে আয় করার যেসব সহজ উপায়

  • তথ্য ও প্রযুক্তি
  • ১৫ মে, ২০২৩ ১৭:০০:৩৫

ছবিঃ সংগৃহীত

তথ্যপ্রযুক্তি ডেস্কঃ বিশ্বের অন্যতম জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউব। বিশ্বব্যাপী ২০০ কোটিরও বেশি মানুষ নিয়মিত ইউটিউবে ভিডিও দেখেন। প্রত্যেক মিনিটে এই প্ল্যাটফর্মে ৫০০ ঘণ্টা ভিডিও স্ট্রিম হয়। ইউটিউবে এখন শুধু বিভিন্ন ভিডিও দেখাই নয়, ভিডিও আপলোড করে মাসে আয় করা যায় লাখ লাখ টাকা।

চলুন জেনে নেওয়া যাক ইউটিউব থেকে আয় করার সহজ ৪ উপায়-

. ইউটিউবে পার্টনার প্রোগ্রামে যোগ দিয়েও অর্থ উপার্জন করতে পারেন। ইউটিউব পার্টনার প্রোগ্রামের জন্য যোগ্য হওয়ার জন্য, আপনার চ্যানেলে ১ বছরের মধ্যে কমপক্ষে ১ হাজার গ্রাহক থাকতে হবে। সেক্ষেত্রে আপনার যে কোনো বা সব ভিডিওতে ৪ হাজার ঘণ্টা ‘ভিউয়ারশিপ টাইম’ থাকতে হবে। আপনি একবার ইউটিউব পার্টনার প্রোগ্রামে যোগ দিলে, আপনি আপনার ভিডিওগুলোতে দেখানো বিজ্ঞাপনগুলো থেকে অর্থ উপার্জন করতে পারবেন।

. ইউটিউবে অর্থ উপার্জনের আরেকটি উপায় হলো পণ্য বিক্রি করা। অর্থাৎ ব্যবসা করতে পারেন কিংবা আপানার ব্লগ বা যে ধরনের চ্যানেলই হোক না কেন সেখানে আপনি টি-শার্ট, ক্যাপ ও মগের মতো কিছু পণ্যের নিজস্ব লাইন তৈরি করতে পারেন। যা আপনার চ্যানেলের মাধ্যমে বিক্রি করতে পারেন। আপনি আপনার চ্যানেলে অন্যান্য লোকের পণ্য প্রচার ভিডিও তৈরি করে কমিশন উপার্জন করতে পারেন।

. স্পন্সর কন্টেন্ট তৈরি করে ইউটিউবে অর্থ উপার্জন করতে পারেন। যখন আপনি একটি ভিডিও তৈরি করে একটি পণ্য বা পরিষেবাকে ব্যাপকভাবে প্রচার করেন তখন এটি সম্ভব হয়। এইভাবে অর্থোপার্জনের জন্য আপনাকে এমন একটি কোম্পানি খুঁজে বের করতে হবে যা আপনার ভিডিও স্পনসর করতে ইচ্ছুক। এরপরে আপনাকে একটি ভিডিও তৈরি করতে হবে।

. ইউটিউব শর্টস থেকেও আয় করা যায়। ইউটিউব এখন ইউটিউব শর্টসও চালু করেছে। শর্টসে ব্যবহারকারীরা ৬০ সেকেন্ড পর্যন্ত ছোট ভিডিও তৈরি করে শেয়ার করতে পারে। শর্টগুলো আজকাল আরও ভাইরাল হচ্ছে। এছাড়াও ইউটিউব শর্টস দিয়ে আপনার চ্যানেলে মানিটাইজেশন করতে পারেন।

সূত্র: রয়টার্স

মন্তব্য ( ০)





  • company_logo