• বিশেষ প্রতিবেদন

প্রকৃতিতে সৌন্দর্যের ডালি সাজিয়েছে কৃষ্ণচূড়া

  • বিশেষ প্রতিবেদন
  • ০৯ মে, ২০২৩ ১৬:২৯:০৪

ছবিঃ সিএনআই

গোপালপুর প্রতিনিধি: প্রকৃতির যে দিকে তাকানো যায় গাছের সবুজ পাতা অড়াল করে দৃষ্টি কাড়ে কৃষ্ণচূড়ার লাল রঙ। টাঙ্গাইলের গোপালপুরে বৈরান নদীর তীরে গোপালপুর পৌরসভার সামনে রাস্তায় পাশে কৃষ্ণচূড়া গাছটিতে আনাচে কানাচে ছেয়ে গেছে লাল-হলুদ রঙের কৃষ্ণচূড়া। 

গ্রীষ্ম এলেই যেন প্রকৃতির ভালোবাসার কথা জানান দিতে লাল হয়ে হেসে উঠে কৃষ্ণচূড়া ফুল। চোখ ধাঁধানো কৃষ্ণচূড়া ফুলের সৌন্দর্য্য বুঝি হার মানায় ঋতুরাজকেও। 

সরেজমিন গোপালপুর পৌর শহরের থানা ব্রিজ থেকেই দেখা যায, কৃষ্ণচূড়া তার লাল রঙ ছড়িয়ে পাকা রাস্তার মাথার উপর দাঁড়িয়ে আছে। দেখে মনে হয়, প্রগাঢ় ভালোবাসা নিয়ে কৃষ্ণচূড়া তার সমস্ত রং প্রকৃতির মাঝে ছড়িয়ে দিয়েছে। 

জানা গেছে, কৃষ্ণচূড়া ফুল লাল ও হলুদ রঙের হয়ে থাকে। আমরা অনেকেই একে কৃষ্ণচূড়া বলে থাকি। লাল রঙের ফুলকে কৃষ্ণচূড়া ও হলুদ রঙের ফুলকে রাধাচূড়া বলা হয়। তবে হলুদ রঙের রাধাচূড়া এখন তেমন দেখা যায় না বলেই চলে। 

আমাদের দেশে এপ্রিল-মে মাসে এ ফুল ফোটে। বছরের অন্য সময় এ ফুল সচরাচর চোখে পড়ে না। এপ্রিল-মে মাসে যখন গাছে নতুন পাতা বা ফুল ফোটা শুরু করে তখনই পথচারীর নজর কাড়ে মনোমুগ্ধকর এ কৃষ্ণচূড়া। উপজেলার প্রতিটা গ্রামে এখন কৃষ্ণচূড়ার শাখায় শাখায় লাল-হলুদ ফুলের সমারোহ। কৃষ্ণচূড়া গাছ খুব একটা বড় হয় না। তবে এর ডালপালা বট গাছের মতো অনেক জায়গা পর্যন্ত বিস্তৃত থাকে। পরিবেশের সৌন্দর্য বর্ধক বৃক্ষ কৃষ্ণচূড়া বর্তমানে উপজেলার রাস্তার দুই ধারে এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি হাসপাতাল ও উপজেলা পরিষদের আঙ্গিনায় শোভা পাচ্ছে।

মন্তব্য ( ০)





  • company_logo