• অর্থনীতি

বিক্রয় নয় মুনাফার ওপর কর নির্ধারণের দাবি সিএনজি ব্যবসায়ীদের

  • অর্থনীতি
  • ০৮ মে, ২০২৩ ১১:৪৪:৪৩

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ লাভের চেয়ে টার্নওভার ট্যাক্সের হার বেশি হওয়ায় কঠিন পরিস্থিতির শিকার হওয়ার দাবি করেছেন কমপ্রেসড ন্যাচারাল গ্যাস (সিএনজি) ব্যবসায়ীরা। এ অবস্থায় ব্যবসা টিকিয়ে রাখতে মোট বিক্রির ওপর টার্নওভার ট্যাক্স নির্ধারণ না করে মুনাফার ওপর কর নির্ধারণের দাবি জানিয়েন এই খাতের ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ সিএনজি ফিলিং স্টেশন অ্যান্ড কনভার্সন ওয়ার্কশপ ওনার্স অ্যাসোসিয়েশন।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান বরাবর গত ২ মে দাখিল করা আবেদন সূত্রে এসব তথ্য জানা গেছে।

এ বিষয় সংগঠনটি মহাসচিব ফরহান নুর বলেন, বর্তমানে আমরা সরকার নির্ধারিত ৩৫ টাকা কিউবিক মিটারে গ্যাস ক্রয় করে ৪৩ টাকা গ্রাহকের কাছে বিক্রি করি। প্রতি কিউবিক মিটারে গ্যাস বিক্রি করে মাত্র ৮ টাকা কমিশন বা লাভ পাই। যা দিয়ে যাবতীয় ব্যয় যেমন কর্মকর্তা ও কর্মচারীদের বেতন, বিদ্যুৎ বা গ্যাস বিল, বিভিন্ন লাইসেন্স ফি, যন্ত্রপাতির রক্ষণাবেক্ষণ খরচ মেটাতে হয়। কিন্তু সরকার আমাদের মোট বিক্রয়ের ওপর দশমিক ৫ শতাংশ হারে টার্নওভার ট্যাক্স কেটে নিচ্ছে। এতে আমরা ক্ষতিগ্রস্ত হচ্ছি, ব্যবসা টিকিয়ে রাখা মুশকিল এখন। তাই আমাদের দাবি টার্নওভার ট্যাক্স মুনাফার ওপর নির্ধারণ করা। দীর্ঘদিন ধরে এ দাবি জানিয়ে আসছি।

চিঠির সূত্রে আরও জানা যায়, সিএনজি ব্যবসায়ীরা তাদের ব্যবসায়ের জন্য ফিড গ্যাস কেনার পর সেটা কমপ্রেসড করে আবার সরকার নির্ধারিত দামে বিক্রি করে থাকে। ফলে ক্রয় ও বিক্রয়ের মধ্যে যে মুনাফা সেটাই এই খাতের ব্যবসায়ীদের কমিশন। কমিশন বা মার্জিনের ওপর টার্নওভার ট্যাক্স আরোপ করা যুক্তিযুক্ত হলেও আয়কর অফিস থেকে সম্পূর্ণ বিক্রয় মূল্যের ওপর টার্নওভার ট্যাক্স আরোপ করা হচ্ছে।

ব্যবসায়ীদের অভিযোগ, বিভিন্ন সময় গ্যাসের দাম বৃদ্ধির ফলে সিএনজি ব্যবসায়ীদের টার্নওভারের পরিমাণ বাড়লেও মুনাফা একই থাকে। ফলে ব্যবসায়ীদের মুনাফার চেয়ে টার্নওভার ট্যাক্স বেশি দিতে হচ্ছে- যা সম্পূর্ণভাবে অযৌক্তিক মনে করছেন তারা। বিক্রয় মূল্যের পুরো অর্থ ব্যবসায়ীদের অর্জন নয়, এই খাতের ব্যবসায়ীরা শুধুমাত্র একটা মার্জিন পেয়ে থাকে।

ব্যবসায়ীরা মনে করেন, সরকার নির্ধারিত ফিড গ্যাসের মূল্য ৩৫ টাকা বাদ দিয়ে টার্নওভার ট্যাক্স নির্ধারণ করা যুক্তিযুক্ত। প্রতি কিউবিক মিটার ৮ টাকা হারে পরিশোধিত বিল অনুযায়ী মোট বিক্রয় হওয়া কিউবিক মিটার গ্যাস পরিমাপ করে টার্নওভার ট্যাক্স নির্ধারণের দাবি তাদের।

মন্তব্য ( ০)





  • company_logo