• তথ্য ও প্রযুক্তি

জি-মেইলে নতুন এআই টুল যুক্ত করছে গুগল

  • তথ্য ও প্রযুক্তি
  • ১৬ মার্চ, ২০২৩ ১৪:৩০:৫৩

ছবিঃ সংগৃহীত

তথ্যপ্রযুক্তি ডেস্কঃ গত নভেম্বরে ওপেনএআই নিয়ে আসে নতুন চ্যাটবট চ্যাটজিপিটি। এরপর সারা বিশ্বেই এখন চ্যাটজিপিটি নিয়ে একটা আগ্রহ তৈরি হয়েছে। শুধু জানুয়ারি মাসেই বিশ্বের প্রায় ১০ কোটি মানুষ চ্যাটজিপিটি ব্যবহার করেছে। এটি কৃত্রিম বুদ্ধিমত্তার একটি চ্যাটবট সিস্টেম বা আলাপচারিতা করার অ্যাপলিকেশন।চ্যাটজিপিটি বা চ্যাট জেনারেটিভ প্রি-ট্রেইনড ট্রান্সফর্মার। এটি হচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তার এমন একটি অ্যাপলিকেশন যাকে বলা হয় ‘লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল টুলস’। এটি চালু করেছে ওপেনএআই। চ্যাটজিপিটি রেসিপি থেকে শুরু করে গণিত সমাধান, ভার্সিটির অ্যাসাইনমেন্ট, রিপোর্টের সব ধরনের তথ্য পাবেন এ চ্যাটবটে।

তবে চ্যাটজিপিটির জনপ্রিয়তার সঙ্গে সঙ্গে বাড়ছে অন্যদের উদ্বেগ। প্রতিযোগিতার বাজারে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে নানান উপায় খুঁজছে। সবচেয়ে বেশি ঝুঁকিতে আছে সার্চ ইঞ্জিন গুগল। চ্যাটজিপিটির জনপ্রিয়তার সঙ্গে সঙ্গে কমছে গুগলের ব্যবহারকারী।এজন্য নতুন চ্যাটবট আনার ঘোষণাও দিয়েছে গুগল। যার নাম দিয়েছে বার্ড। এবার নতুন ঘোষণা দিলো গুগল। এবার ই-মেইলেও এআই টুল আনতে চলেছে গুগল। শুধু জিমেইলেই নয়, একই সঙ্গে কোলাবরেশন ও ক্লাউড সফ্টওয়্যারেও ব্যবহার হতে চলেছে সেই এআই টুল।

গত মাসেই ডুয়েলিং চ্যাটবট লঞ্চ করেছে টেক জায়েন্ট অ্যালফাবেট ইন। গুগল ডকের জন্য তারা এনেছে এমন এক ম্যাজিক ওয়ান্ড ফিচার, যা নিজে থেকেই মার্কেটিং ব্লগ, ট্রেনিং প্ল্যান বা অন্যান্য টেক্সট কম্পোজ করতে পারে। ব্যবহারকারীর নির্দেশ শুনে তার মনের মতো করে লিখে দিতে পারে সবটুকু।গুগল ক্লাউডেও পরবর্তী পর্যায়ে এআই কোলাবরেটরের সঙ্গে সাপোর্টেড হিউম্যান বিং আনতে চলেছে গুগল। যে রিয়েলটাইমে কাজ করবে। ক্লাউড কম্পিউটিং কাস্টোমারদেকর জন্য এআই জেনেরেটিভ টুলস এরই মধ্যে প্রকাশ্যে এনেছে। গুগলের অন্যতম শক্তিশালী লার্জ ল্যাঙ্গুয়েজ মডেলস পালম ব্যবহার করা হচ্ছে, যা মানুষের মতো টেক্স জেনারেট করতে পারবে। সেই এআই মডেলকে নিজস্ব ডেটা ও ইনফরমেশন দিয়ে ফাইন টিউন করতে পারবেন ব্যবহারকারী নিজেই।

মন্তব্য ( ০)





  • company_logo