• কূটনৈতিক সংবাদ

বাংলাদেশের যাত্রাপথে সঙ্গী থাকবে যুক্তরাষ্ট্র: মার্কিন রাষ্ট্রদূত

  • কূটনৈতিক সংবাদ
  • ১৫ মার্চ, ২০২৩ ১১:৩৮:১৮

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বাংলাদেশের জনগণের উদ্দেশ্যে বলেছেন, বাংলাদেশের যাত্রাপথে যুক্তরাষ্ট্র আপনাদের সঙ্গী ছিল, আগামীতেও থাকবে। বুধবার (১৫ মার্চ) বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে এক বছর পূর্তি উদযাপন উপলক্ষে এক ভিডিও বার্তায় তিনি এ কথা বলেন। এই দিনে তিনি বিগত বছরের পর্যালোচনা করেন। একইসঙ্গে তার চিন্তা-ভাবনাগুলোও তুলে ধরেন।

ভিডিও বার্তায় পিটার হাস বলেন, বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে আজ আমি এক বছর পূর্তি করতে পেরে আনন্দিত। গত এক বছরে আমার ঢাকা, সুন্দরবন, রাজশাহী ও কক্সবাজার অনেক জায়গায় ঘুরে দেখার সৌভাগ্য হয়েছে। সিঙ্গারা, বিরিয়ানি ও মিষ্টি দই খুব ভালো লেগেছ। আমি সর্ব স্তরের বাংলাদেশিদের সঙ্গে দেখা করেছি।

তিনি বলেন, বাংলাদেশের কথা ভাবলে আমার মনে একটা উপমা আসে। সেটা হলো- আমি এমন এক গাড়িতে যাত্রা করেছি, যার চলাচল আসলে ভ্রমণের মতো। আমি যখন গাড়ির আয়নার দিকে তাকাই, আমি অবাক হই যে মাত্র ৫১ বছরে বাংলাদেশ কতটা এগিয়েছে। আমি এমন বাংলাদেশকে দেখি, যারা আজ স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উত্তীর্ণ হওয়ার অপেক্ষায় আছে। আমি যখন গাড়ির সামনের রাস্তার দিকে তাকাই, তখন আমি কল্পনা করতে পারি, আগামী ৫১ বছরে বাংলাদেশ আরো কতদূর এগোবে।

পিটার হাস বলেন, একটি সমৃদ্ধ, গণতান্ত্রিক দেশ হয়ে উঠার জন্য যা কিছু প্রয়োজন তার সবই বাংলাদেশের আছে। সামনের রাস্তায় বহু প্রতিবন্ধকতা রয়েছে। প্রতিবন্ধকতাগুলো পার হতে বাংলাদেশকে গণতন্ত্রের পরিচর্যা, সুশাসনের উন্নতি, প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি ও জনগণকে শিক্ষিত করে তোলার পদক্ষেপ নিতে হবে।

মার্কিন রাষ্ট্রদূত আরও বলেন, বাংলাদেশ ও এর জনগণ এই গাড়ির চালকের সামনে রয়েছে। এই গাড়ির ভবিষ্যৎ যাত্রাপথ ও গতি নির্ধারণ করবেন আপনারাই। তবে এই যাত্রাপথে যুক্তরাষ্ট্র আপনাদের সঙ্গী ছিল, আগামীতেও থাকবে। আপনাদের গন্তব্যে পৌঁছাতে সহায়তার জন্য আমরা যথাসাধ্য সব কিছু করব। এই মহান দেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে আমার দ্বিতীয় বছরের শুরুতে আমি আমাদের সেই যাত্রার অপেক্ষায় আছি।

মন্তব্য ( ০)





  • company_logo