• খেলাধুলা

উরুগুয়েকে ২-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন ব্রাজিল

  • খেলাধুলা
  • ১৩ ফেব্রুয়ারী, ২০২৩ ১৬:০৭:০৫

ছবিঃ সংগৃহীত

স্পোর্টস ডেস্ক: সবশেষ কোপা আমেরিকায় আর্জেন্টিনার কাছে হেরে শিরোপার স্বপ্নভঙ্গ হয়েছিল লাতিন প্রতিদ্বন্দ্বী ব্রাজিলের। কাতার বিশ্বকাপে হেক্সা মিশনে গিয়েও বেদনার কাব্য লিখেছে সেলেসাওরা। শেষ আটেই হেক্সা শিরোপার স্বপ্ন ভেঙে চুরমার হয়ে গেছে। তবে বড়রা বারবার হতাশ করলেও জুনিয়ররা ঠিকই শিরোপা এনে দিলেন।

সাউথ আমেরিকান ইয়ুথ ফুটবল চ্যাম্পিয়নশিপ বা অনূর্ধ্ব-২০ কোপা আমেরিকার ফাইনাল রাউন্ডের শেষ ম্যাচে উরুগুয়েকে ২-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ব্রাজিল।

প্রায় এক যুগ পর ব্রাজিল যুবারা নিজেদের ঘরে তুলেছে রেকর্ড ১২তম চ্যাম্পিয়ন শিরোপা। প্রতিযোগিতায় দ্বিতীয় সর্বোচ্চ ৮ বার চ্যাম্পিয়ন হয়েছে উরুগুয়ে। চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা ৫ বার চ্যাম্পিয়ন হয়ে আছে তালিকার তিনে।

এবারের টুর্নামেন্টে অংশ নিয়েছিল মোট ১০টি দল। ‘এ’ ও ‘বি’ গ্রুপে বিভক্ত হয়ে তারা টুর্নামেন্টের শুরুতে ৪টি করে ম্যাচ খেলেছিল। এরপর দুই গ্রুপ থেকে সেরা ৬ দল নিয়ে হয় ফাইনাল রাউন্ড।

নিয়মানুযায়ী টেবিলের শীর্ষে থেকে সে দল আসর শেষ করবে তারাই হবে চ্যাম্পিয়ন। টানা ৪ জয়ে টেবিলের শীর্ষে থেকে সেরার দৌড়ে এগিয়ে ছিল উরুগুয়ে। ৪ ম্যাচ শেষে ১০ পয়েন্ট নিয়ে দুইয়ে ছিল ব্রাজিল। ফলে ব্রাজিল ও উরুগুয়ের মধ্যকার সোমবারের শেষ ম্যাচটি অঘোষিত ফাইনালে রূপ নেয়। চ্যাম্পিয়ন হওয়ার জন্য উরুগুয়ের প্রয়োজন ছিল শুধু হার এড়ানো। আর সেলেসাওদের জয়ের কোনো বিকল্পই ছিল না।

এমন সমীকরণে খেলতে নেমে দারুণ ফুটবল উপহার দেয় দুই দলই। তবে গোলের দেখা পাচ্ছিল না কোনো দলই। প্রথমার্ধে গোল শূন্য থাকার পর বিরতি থেকে এসে দ্বিতীয়ার্ধে গোলের জন্য মরিয়া হয়ে ওঠে সেলেসাওরা।

এক পর্যায়ে ম্যাচটি ড্রয়ের দিকেই এগোচ্ছিল। তবে ম্যাচের ৮৪ মিনিটে কাঙ্খিত গোলের দেখা পায় ব্রাজিল। অপরদিকে ম্যাচে সমতা ফিরতে মরিয়া উরুগুয়ে যুবারা যোগ করে সময়ে উল্টো গোল খেয়ে থাকে। ফলে ২-০ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিলের যুবারা।

মন্তব্য ( ০)





  • company_logo