• তথ্য ও প্রযুক্তি

চীনা ইন্টারনেট সার্চ ইঞ্জিন বাইডু আগামী মার্চেই ওপেন করা হবে

  • তথ্য ও প্রযুক্তি
  • ০৫ ফেব্রুয়ারী, ২০২৩ ১৬:৩৬:১০

ছবিঃ সংগৃহীত

তথ্যপ্রযুক্তি ডেস্কঃ চীনা ইন্টারনেট সার্চ ইঞ্জিন বাইডু ইনকরপোরেটেড আগামী মার্চেই ওপেনএআই-এর চ্যাটজিপিটির মত একটি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) চ্যাটবট পরিষেবা চালু করার পরিকল্পনা করছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি দ্য স্ট্রেইটকে জানান, প্রতিষ্ঠানটি তাদের স্বতন্ত্র অ্যাপ্লিকেশন হিসেবে এ সেবা চালু করার পরিকল্পনা করেছে। পরবর্তীতে এই পরিষেবাকে তাদের সার্চ ইঞ্জিনের সঙ্গে যুক্ত করা হবে।যদিও টুলটির নাম এখনো নির্ধারণ করা হয়নি। তবে ধারণা করা হচ্ছে ওপেন এআইয়ের আদলে কাজ করবে এই চ্যাটবট।

বাইডু অনলাইন মার্কেটিং থেকে শুরু করে অন্যান্য প্রযুক্তিতেও এআই নিয়ে আসার জন্য  গবেষণায় কয়েক বিলিয়ন ডলার ব্যয় করেছে। বাইডু এরমধ্যেই বৃহৎ আকারের মেশিন-লার্নিং মডেল তৈরি করেছে। যা কয়েক বছর ধরে ডেটা সংরক্ষণ ও সংরক্ষিত ডাটা দ্বারা প্রশিক্ষিত হয়েছে। এটি চ্যাটজিপিটির মতো টুলের ওপর ভিত্তি করে তৈরি হবে। যদিও বাইদুর একজন প্রতিনিধি এই ব্যপারে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন।

চ্যাটজিপিটি এমন এক প্রযুক্তি মডিউলের উপর তৈরি, যা বিপুল পরিমাণ ডাটা বিশ্লেষণের মাধ্যমে মানুষের মতো প্রশ্নের উত্তর দিতে পারে, সার্চ ইঞ্জিনের মতো তথ্য সরবরাহ করতে পারে, এমনকি লেখকের মতো গদ্য লিখতে হবে।এদিকে গত নভেম্বরে চ্যাটজিটিপির ওপেন এআই উন্মুক্ত হওয়ার পর থেকেই বেশ জনপ্রিয়তা পেয়েছে। কয়েকদিনের মধ্যে কয়েক মিলিয়ন ব্যবহারকারী পেয়েছে। সেইসঙ্গে এ নিয়ে কিছুটা বিতর্কও তৈরি হয়েছে।

মাইক্রোসফ্ট সহ অন্যান্য সংস্থাগুলো চ্যাটজিটিপির বিকাশের জন্য বিলিয়ন বিলিয়ন ডলার বিনিয়োগ করছে। চ্যাটজিপিটি আসার পর বাজফিডের শেয়ার এই মাসে দ্বিগুণেরও বেশি হয়েছে।

উল্লেখ্য, কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে গবেষণার পাশাপাশি বাইডু এখন স্বয়ংক্রিয় ড্রাইভিং প্রযুক্তি নিয়েও কাজ করছে।

মন্তব্য ( ০)





  • company_logo