• স্বাস্থ্য
  • লিড নিউজ

উদ্বোধনের আট বছরেও চালু হয়নি আইসিইউ, নষ্টের পথে কোটি টাকার যন্ত্রপাতি

  • স্বাস্থ্য
  • লিড নিউজ
  • ০৪ ফেব্রুয়ারী, ২০২৩ ১৯:৪২:০৭

ছবিঃ সিএনআই

মোঃ ইমরান মাহমুদ, জামালপুর: জামালপুর জেনারেল হাসপাতালের তৃতীয় তলায় আট বছর আগে দুই শয্যা বিশিষ্ট ইন্টেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) উদ্বোধন করা হয়েছে। আইসিইউটি আট বছর আগে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হলেও নেই কোন কার্যক্রম। হাসপাতাল কতৃপক্ষের দায়িত্বের অবহেলার কারনে আইসিইউ চালু হয়নি এবং নষ্ট হতে বসেছে কোটি টাকার যন্ত্রপাতি বলে অভিযোগ স্থানীয়দের। এতে ভোগান্তিতে পড়েছে এ জেলার মানুষ। জনবল সঙ্কটের কারণে আইসিইউ চালু করতে পারেনি বলে জানিয়েছেন হাসপাতালের সহকারী পরিচালক।

হাসপাতালের প্রশাসনিক কার্যালয় সুত্রে জানা যায়, মুমূর্ষু রোগীদের নিবিড় পর্যবেক্ষনের জন্য স্বাস্থ্য ও পরিবার মন্ত্রানালয়ে অর্থায়নে আইসিইউ উদ্বোধন করা হয়। আইসিইউটি ২০১৫সনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী প্রায়ত মোহাম্মদ নাসিম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন। দুই শয্যা বিশিষ্ট ইন্টেনসিভ কেয়ার ইউনিটটিতে হার্টের সমস্যা জনিত রোগী ছাড়াও মুমূর্ষু রোগীদের আইসিইউ সাপোর্টে রেখে চিকিৎসা সেবা দেয়া হয়। প্রশিক্ষিত জনবল ও পর্যাপ্ত পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থা না থাকায় আইসিইউ চালু করা যাচ্ছে না বলে জানিয়েছেন হাসপাতাল কতৃপক্ষ। 

স্থানীয়দের অভিযোগ, আইসিইউ’র কার্যক্রম না থাকায় মুমূর্ষু রোগীদের এ হাসপাতালে থেকে ময়মনসিংহ, ঢাকায় পাঠানো হয়। রহস্যজনক কারনে আইসিইউ চালু হচ্ছে না। মুমূর্ষু রোগীদের ময়মনসিংহ ও ঢাকায় নিতে গুনতে হয় এ্যামবুলেন্স ভাড়া। এছাড়াও মুমূর্ষু রোগীদের নেয়ার পথে মৃত্যুর ঘটনাও ঘটে। দুই শয্যা বিশিষ্ট এ আইসিইউটি হাসপাতাল কতৃপক্ষের অবহেলায় চালু হচ্ছে না বলে জানান স্থানীয়রা। তাঁরা খুব দ্রুত আইসিইউ চালুর দাবি জানান।

সরেজমিনে হাসপাতালে গিয়ে দেখা যায়, আইসিইউ কক্ষের প্রধান ফটকে তালা ঝুলছে। আইসিইউ কক্ষের ভিতরে যন্ত্রপাতিগুলো জমানো এবং ময়লা জমে গেছে। সাদা চাদরে মুড়ানো দুই পাশে চারটি বিছানা রয়েছে। সাদা চাদরের উপরে ধুলা বালি জমে একাকার হয়েছে।

সদর উপজেলার নান্দিনা এলাকার রাজু মিয়া জানান, হার্টের সমস্যা জনিত রোগী এ হাসপাতালে নিয়ে আসলেই পাঠিয়ে দেয়া হয় ময়মনসিংহ ও ঢাকায়। আইসিইউ না থাকায় ডাক্তাররা হার্টের রোগীদের চিকিৎসা দিতে পাড়ছে না। এ হাসপাতালে আইসিইউ চালু করা খুবই জরুরি হয়ে পড়েছে।  

মেলান্দহ উপজেলার রাসেদ জানান, যতটুকু জানি প্রায় ৮-৯বছর আগে এ হাসপাতালে আইসিইউ উদ্বোধন করা হয়েছে। কিন্তু রহস্যজনক কারনে আইসিইউ চালু হচ্ছে না। দ্রুত আইসিইউ চালুর দাবি জানাচ্ছি। 

জামালপুর পৌর শহরের চামড়া গুদাম এলাকার আকাশ জানান, অনেক দিন আগে জামালপুর জেনারেল হাসপাতালে আইসিইউ প্রায়ত মন্ত্রী মোহাম্মদ নাসিম উদ্বোধন করেছেন। অনেক দিন হলেও আইসিইউ চালু হচ্ছে না। এ হাসপাতালে অনেক রোগী আসে। দ্রুত সময়ের  মধ্যে আইসিইউ চালুর দাবি জানান তিনি।

জামালপুর জেনারেল হাসপাতালের ব্যবস্থাপনা কমিটির সদস্য জাহাঙ্গীর সেলিম বলেন, ‘এ হাসপাতালটি জামালপুর জেলাসহ আশ পাশের জেলার প্রায় ৫০লাখ মানুষের চিকিৎসার একমাত্র উপায়। এ হাসপাতালে আট বছর আগে আইসিইউ উদ্বোধন হয়েছে। রহস্যজনক কারনে তা চালু হচ্ছে না। এতে সরকারের কোটি টাকার যন্ত্রপাতি নষ্ট হচ্ছে। পাশাপাশি এ অঞ্চলের মানুষ চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে।

জামালপুর জেনারেল হাসপাতালের সহকারি পরিচালক ডা.মো.মাহফুজুর রহমান বলেন, ‘জনবল সঙ্কটের কারনে আইসিইউ চালু করা যাচ্ছে না। যন্ত্রাপতি নষ্টের বিষয়ে মন্ত্রনালয়ে বারবার অবহিত করা হয়েছে। এক্সপার্ট ছাড়া যন্ত্রপাতির বিষয়ে বলা যাচ্ছে না। 

জামালপুরের সিভিল সার্জন প্রণয় কান্তি দাস জানান, ‘জনবল সঙ্কটের কারনে আইসিইউ চালু করা যাচ্ছে না। আইসিইউ চালুর বিষয়ে সহকারি পরিচালক মহোদয় মন্ত্রনালয়কে বারবার অবহিত করেছেন। তবে খুব দ্রুত আইসিইউ চালুর ব্যবস্থা গ্রহন করা হবে।

মন্তব্য ( ০)





  • company_logo