• আন্তর্জাতিক
  • লিড নিউজ

রাশিয়ার বিরুদ্ধে আবারও নিষেধাজ্ঞা জারি করেছে কানাডা

  • আন্তর্জাতিক
  • লিড নিউজ
  • ০৪ ফেব্রুয়ারী, ২০২৩ ১২:১৫:৩২

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ রাশিয়ার বিরুদ্ধে আবারও নিষেধাজ্ঞা জারি করেছে কানাডা সরকার। এ ধাপে রাশিয়ার ৩৮ নাগরিক এবং ১৬ অ্যান্টিটিস-কে (সংস্থা, প্রতিষ্ঠান, সংগঠন ইত্যাদি) নিষেধাজ্ঞার আওতাভুক্ত করা হয়েছে। এর বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছে মস্কো।

রুশ বার্তা সংস্থা রিয়া নভোস্তির বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, রাশিয়ার পক্ষে বিভ্রান্তিমূলক তথ্য প্রচার এবং অপপ্রচার ছড়ানোর অভিযোগে শুক্রবার এই নিষেধাজ্ঞা জারি করে কানাডা কর্তৃপক্ষ।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, নিষেধাজ্ঞার আওতায় থাকা ব্যক্তি ও প্রতিষ্ঠানের মধ্যে রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন মিডিয়া গ্রুপ এমআইএ রোসিয়া সেগোডনিয়া এবং দেশটির গায়ক নিকোলাই বাসকভ, যিনি ইউক্রেন যুদ্ধের পক্ষে মস্কোয় কনসার্টের আয়োজন করেন তিনি রয়েছেন।

বিবৃতিতে বলা হয়, ‘ইউক্রেনের বিরুদ্ধে রুশ প্রেসিডেন্টের যুদ্ধ মিথ্যা তথ্য ও ছলনার ওপর ভিত্তি পরিচালিত। রাশিয়ার এই মিথ্যা তথ্য ছড়ানোর সঙ্গে দেশটির সেলিব্রেটিরা এবং তথাকথিত নিউজ সংস্থাগুলো। তারা ক্রেমলিনের কথার প্রতিধ্বনি (একই কথা বলা) করেছে এবং এর মাধ্যমে ইউক্রেনে মস্কোর নৃশংসতাকে জাস্টিফাই (ন্যায্যতা) করার চেষ্টা করা হয়েছে।’

প্রসঙ্গত, ইউক্রেনের অন্যতম সোচ্চার সমর্থক হলো কানাডা। ২০১৪ সালে রাশিয়ার ক্রিমিয়া দখলের পর থেকে দেশটির কমপক্ষে ৪ হাজার ব্যক্তি ও অ্যান্টিটিসের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে কানাডা। এর মধ্যে রাশিয়ার ভেতরের এবং ইউক্রেন ও বেলারুশে থাকা রুশ ব্যক্তি ও প্রতিষ্ঠান রয়েছে।

এদিকে, কানাডার এই পদক্ষেপের বিরুদ্ধে একই ধরনের প্রতিক্রিয়া দেখানোর ঘোষণা দিয়েছেন অটোয়ায় নিযুক্ত রুশ রাষ্ট্রদূত ওলেগা স্টিপানভ। এই উদ্যোগকে অবন্ধুসুলভ আচরণ বলে অভিহিতক করেছেন তিনি।

মন্তব্য ( ০)





  • company_logo