• তথ্য ও প্রযুক্তি

স্মার্টওয়াচের বেল্ট পরিষ্কার করার যেসব কৌশল

  • তথ্য ও প্রযুক্তি
  • ২৮ জানুয়ারী, ২০২৩ ১৬:২৯:২৪

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ স্মার্টফোনের মতো স্মার্টওয়াচও হয়ে উঠেছে আমাদের নিত্যসঙ্গী। শুধু সময় দেখার জন্যই নয় নানান কাজে ব্যবহার করা যায় একটি স্মার্টওয়াচ। বলা যায়, স্মার্টফোনের প্রায় সব কাজই করা যায় হাতের এই ঘড়িতে। কল দেওয়া, রিসিভ করা, গান শোনা, গেম খেলা, সোশ্যাল মিডিয়ার নোটিফিকেশন সবই পাওয়া যায় স্মার্টঘড়িতে।

এছাড়াও স্বাস্থ্যের খেয়াল রাখতে স্মার্টওয়াচে রয়েছে অসংখ্য স্বাস্থ্য ফিচার। পাশাপাশি ফিটনেস ও স্পোর্টস ফিচার তো রয়েছেই। এখনকার প্রায় সব স্মার্টওয়াচই পানি এবং ধুলা থেকে সুরক্ষিত রাখতে IP68 রেটিং প্রাপ্ত। তবে সারাক্ষণ পরে থাকার কারণে স্মার্টওয়াচের বেল্ট খুব দ্রুত নোংরা হয়ে যায়।

পরিষ্কার করার সঠিক উপায় না জানার কারণে নষ্ট হয়ে যায় বেল্ট। চলুন দেখে নেওয়া যাক স্মার্টওয়াচের বেল্ট খুব সহজেই কীভাবে পরিষ্কার করতে পারবেন-

.বেকিং সোডা ব্যবহার করতে পারেন। জেদি দাগ পরিষ্কার করার জন্য বেকিং সোডার তুলনা হয় না। স্মার্টওয়াচের বেল্ট যদি সাদা বা হালকা রঙের হয়, তাহলে সেগুলো ময়লা হয়ে হলদেটে হয়ে যায় খুব তাড়াতাড়ি। এই হলদেটে ভাব দূর করতে বেকিং সোডা ব্যবহার করতে পারবে।

এজন্য প্রথমে এক কাপ পানিতে দুই চামচ বেকিং সোডা ভালোভাবে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণে বেল্টটি প্রায় ১৫ মিনিট রেখে দিন। একটি পুরোনো ব্রাশ দিয়ে ঘষে পরিষ্কার করে নিন।

. স্মার্টওয়াচের বেল্ট পরিষ্কার করার আরেকটি ভালো উপাদান হচ্ছে সেভিং ক্রিম। সবার বাড়িতেই এই উপাদানটি পাওয়া যাবে। ঘরে থাকা সেভিং ক্রিম দিয়ে স্মার্টওয়াচের বেল্টের হলুদ দাগ বা ঘামের দাগ সহজেই দূর করতে পারবেন।

এজন্য প্রথমে স্মার্টওয়াচ থেকে বেল্ট আলাদা করুন। এবার সেটিতে সেভিং ক্রিম লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। কিছুক্ষণ পর নরম ব্রাশ দিয়ে পরিষ্কার করুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

. স্মার্টওয়াচের বেল্ট পরিষ্কার করার জন্য সাবান ও গরম পানি একটি দুর্দান্ত বিকল্প হতে পারে। উষ্ণ গরম পানিতে সাবানের মিশ্রণ সহজেই বেল্ট থেকে ময়লা দাগ দূর করতে পারে।

এজন্য প্রথমে এক কাপ উষ্ণ গরম পানিতে অল্প লিকুইড সাবান দিয়ে গুলিয়ে নিন। এখন এই পানিতে স্মার্টওয়াচের বেল্টটি ১০ মিনিটের জন্য রেখে দিন। এরপর ব্রাশ দিয়ে ঘষে পরিষ্কার করে নিন। পরিষ্কার পানিতে একবার ধুয়ে নিন।

সূত্র: পিকম্যাক

মন্তব্য ( ০)





  • company_logo