• শিক্ষা

দক্ষতাভিত্তিক কারিগরি শিক্ষার প্রসারে সচেতনতা কর্মসূচি

  • শিক্ষা
  • ১৭ জানুয়ারী, ২০২৩ ১০:৫৩:১৬

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ কারিগরি শিক্ষা অধিদপ্তরের উদ্যোগে কারিগরি শিক্ষা সম্পর্কে সচেতনতামূলক কর্মসূচি শুরু হয়েছে। এর লক্ষ্য উচ্চশিক্ষার উপযোগী হিসেবে কারিগরি শিক্ষাকে সম্ভাব্য শিক্ষার্থীদের কাছে জনপ্রিয় করে তোলা এবং কারিগরি শিক্ষা নিয়ে নেতিবাচক মনোভাব পরিবর্তন।

ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) স্কিলস-২১ প্রকল্প এ কর্মসূচির কর্মকৌশল, পরিকল্পনা ও বাস্তবায়নে সহায়তা দিচ্ছে।

‘কারিগরি দক্ষতায় সমৃদ্ধি’ শীর্ষক এ কর্মসূচি প্রথমে বাংলাদেশের বিভিন্ন এলাকায় প্রকল্প সহযোগী কারিগরি শিক্ষা ও প্রতিষ্ঠানে বাস্তবায়ন করা হয়েছে। সেই অভিজ্ঞতার আলোকে এরপর তা বিভাগীয় পর্যায়ে বাস্তবায়নের কাজ শুরু হয়েছে। পরবর্তীতে এটি দেশের সবগুলো কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে বাস্তবায়ন করার পরিকল্পনা রয়েছে।

স্থানীয় জনগোষ্ঠীকে উদ্বুদ্ধকরণ, প্রাতিষ্ঠানিক কার্যক্রম ও ডিজিটাল প্ল্যাটফর্ম-এ তিন স্তরে এ কর্মসূচি সফলভাবে বাস্তবায়ন করেছে রংপুর পলিটেকনিক ইন্সটিটিউট। স্থানীয় পর্যায়ে কার্যক্রমের মধ্যে ছিল হটস্পট কর্মসূচি ও মাইকিং ইত্যাদি। কয়েক হাজার মানুষের কাছে কারিগরি শিক্ষা সম্পর্কে তথ্য ও বার্তা পৌঁছে দেওয়া হয়েছে। র্যালি, পোস্টার, বুকলেট, তথ্য বোর্ড ও নানা ধরনের ঘোষণার মাধ্যমে সংযুক্ত করা গেছে আরও দুই লাখ মানুষকে।

টিভেট সচেতনতা কর্মসূচির অংশ হিসেবে আজ ১৭ জানুয়ারি রংপুর পলিটেকনিক ইন্সটিটিউটে একটি ক্যাম্পাস ওপেন ডে আয়োজন করা হয়। সেখানে ছিল ক্যারিয়ার ওয়ার্কশপ, দক্ষতা উন্নয়নের জন্য ক্যাপাসিটি বিল্ডিং ওয়ার্কশপ, দক্ষতার প্রদর্শনী ও প্রতিযোগিতা, জব ফেয়ারের মতো নানা অয়োজন।

জেলা প্রশাসনের পক্ষ থেকে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক চিত্রলেখা নাজনীন। আর ও উপস্থিত ছিলেন রংপুর জেলা চেম্বার অব কমার্স-এর সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটু। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন রংপুর বিভাগীয় কমিশনার মো. সাবিরুল ইসলাম।

মন্তব্য ( ০)





  • company_logo