• খেলাধুলা

 এশিয়া কাপ ক্রিকেট সেপ্টেম্বরে, শক্তিশালী গ্রুপে এবার বাংলাদেশ

  • খেলাধুলা
  • ০৫ জানুয়ারী, ২০২৩ ১৭:১১:৩৪

ছবিঃ সংগৃহীত

স্পোর্টস ডেস্কঃ নতুন বছরের শুরুতেই মিলল সুখবর। এশিয়া কাপ নিয়ে মুখ খুললেন এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) প্রেসিডেন্ট ও বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) সেক্রেটারি জেনারেল জয় শাহ। ২০২৩ ও ২০২৪ সালের এসিসির ক্রিকেট ক্যালেন্ডার প্রকাশ করেছে। যেখানে রয়েছে এশিয়া কাপও।

২০২৩ সালের ফেব্রুয়ারিতে বাহরাইন, সৌদি আরব, ভুটান, চীন, মায়ানমার, মালদ্বীপ, থাইল্যান্ড, ইরান ও আরও দুই কোয়ালিফাইং দল নিয়ে মাঠে গড়াবে ৫০ ওভারের চ্যালেঞ্জার্স কাপ। মার্চে অঞ্চল ভিত্তিক ৮ দল নিয়ে হবে অনূর্ধ্ব-১৬ রিজিওনাল কাপ (৩৫ ওভারের)।

এরপর এপ্রিলে সংযুক্ত আরব আমিরাত, নেপাল, কুয়েত, কাতার, ওমান, হংকং, সিঙ্গাপুর, মালয়েশিয়া ও দুই কোয়ালিফাইং দল নিয়ে হবে ৫০ ওভারের প্রিমিয়ার কাপ। জুনে নারীদের ৮ দল (ভারত ‘এ’, পাকিস্তান ‘এ’, থাইল্যান্ড, বাংলাদেশ ‘এ’, শ্রীলঙ্কা ‘এ’, হংকং, সংযুক্ত আরব আমিরাত ও মালয়েশিয়া) নিয়ে হবে উইমেন্স টি-টোয়েন্টি ইমার্জিং টিম এশিয়া কাপ।

জুলাইয়ে হবে পুরুষদের ইমার্জিং টিম এশিয়া কাপ (৫০ ওভারের)। যেখানে ভারত ‘এ’ দল, পাকিস্তান ‘এ’ দল, শ্রীলঙ্কা ‘এ’ দল, আফগানিস্তান ‘এ’ দল, বাংলাদেশ ‘এ’ দল ও ৩ কোয়ালিফাইং দল খেলবে।

এবছর থাকছে ৫০ ওভারের এশিয়া কাপ। ৫০ ওভারের বিশ্বকাপের আগে সেপ্টেম্বরে এশিয়া কাপ আয়োজিত হওয়ার কথা। সেই মেগা টুর্নামেন্টে ফের একই গ্রুপে রাখা হয়েছে ভারত এবং পাকিস্তানকে। বৃহস্পতিবার টুইট করে একথা জানিয়েছেন এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভাপতি জয় শাহ।

ভারত ও পাকিস্তানের গ্রুপে আরেকটি দল উঠে আসবে বাছাই পর্ব থেকে। গ্রুপ পর্বেই মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। অন্য গ্রুপে রয়েছে শ্রীলঙ্কা, বাংলাদেশ এবং আফগানিস্তান। শক্তিশালী গ্রুপে বাংলাদেশ।

এখন ভারত এবং পাকিস্তানের মধ্যেকার দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ। তাই দু’দলের মধ্যে যে কটা খেলা হয়, সেটা হয় এশিয়া কাপে নাহয় আইসিসি টুর্নামেন্টে। এশিয়া কাপ এবং বিশ্বকাপ মিলিয়ে গত কয়েক মাসে ৩ বার মুখোমুখি হয়েছে দু’দল। দু’বার এশিয়া কাপে এবং একবার বিশ্বকাপে। যার মধ্যে দুটি ম্যাচে জিতেছে ভারত। পাকিস্তান জিতেছে একটি। সেপ্টেম্বরে ফের দু’দেশ মুখোমুখি হবে।

যদিও এশিয়া কাপের ভেন্যু নিয়ে জটিলতা কাটেনি। এবার পাকিস্তানে অথবা শ্রীলঙ্কায় হতে পারে এই লড়াই।

মন্তব্য ( ০)





  • company_logo