• আন্তর্জাতিক

 বিশ্ববিদ্যালয়ে নিষিদ্ধ করার প্রতিবাদে এবার আফগান নারীদের বিক্ষোভ

  • আন্তর্জাতিক
  • ২২ ডিসেম্বর, ২০২২ ১৮:২৮:৪১

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ বিশ্ববিদ্যালয়ে মেয়ে শিক্ষার্থীদের নিষিদ্ধ করার তালেবানের আদেশের বিরুদ্ধে আফগানিস্তানে বিক্ষোভ করেছেন নারীরা। বৃহস্পতিবার দেশটির রাজধানী কাবুলে এই বিক্ষোভ করেছেন তারা। এ সময় বিক্ষোভকারী কয়েকজন নারীকে গ্রেপ্তার করা হয় বলে দেশটির আন্দোলনকারীরা জানিয়েছেন।

আফগানিস্তানে মানবাধিকার সীমিত করার সর্বশেষ পদক্ষেপ হিসেবে মঙ্গলবার তালেবানের উচ্চশিক্ষা বিষয়ক মন্ত্রী দেশটির সব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে মেয়েদের পড়াশুনা নিষিদ্ধ করে আদেশ জারি করেন।

কাবুলে নারীদের ভিডিও ফুটেজে দেখা যায়, বিক্ষোভকারী নারীরা শিক্ষা প্রতিষ্ঠানে মেয়েদের নিষিদ্ধ করে তালেবানের সরকার যে আদেশ জারি করেছে, তার প্রতিবাদ করছেন। বিক্ষোভকারীরা বলেন, ‘তারা বিশ্ববিদ্যালয় থেকে মেয়েদের বহিষ্কার করেছে। অধিকার প্রত্যেকের জন্য, নতুবা কারও জন্য নয়।’

নাম প্রকাশ না করার শর্তে বিক্ষোভে অংশ নেওয়া একজন নারী ফরাসি বার্তা সংস্থা এএফপিকে বলেন, বিক্ষোভকারী কয়েকজন তরুণীকে নারী পুলিশ কর্মকর্তারা গ্রেপ্তার করেছেন। তবে পরবর্তীতে দু’জনকে ছেড়ে দেওয়া হলেও এখনও কয়েকজন পুলিশি জিম্মায় রয়েছেন।

হিজাব পরা প্রায় দুই ডজন নারী, যাদের অনেকে মাস্ক পরে বিক্ষোভ করেছেন। কাবুলের একটি রাস্তায় মিছিল করার সময় তাদের হাত তুলে স্লোগান দিতে দেখা যায়। গত বছরের আগস্টে মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক বাহিনী আফগানিস্তান থেকে চলে যাওয়ার পর দেশটির ক্ষমতায় আসে তালেবান।

মানবাধিকার ও নারী অধিকারের প্রতি সহনশীলতা প্রদর্শনের অঙ্গীকার করে ক্ষমতায় আসা তালেবান ইতোমধ্যে নারীদের বিরুদ্ধে একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে। এর মধ্যে চাকরি থেকে মেয়েদের বহিষ্কার, অভিভাবক ছাড়া গাড়িতে চলাচল ও মেয়েদের ষষ্ঠ শ্রেণির পর স্কুলে নিষিদ্ধ করার তালেবানের সিদ্ধান্ত বিশ্বজুড়ে ব্যাপক উদ্বেগ তৈরি করেছে।

সর্বশেষ নারীদের বিশ্ববিদ্যালয়ে নিষিদ্ধের এই সিদ্ধান্ত আফগানিস্তানকে নারীদের জন্য খাঁচায় পরিণত করা হচ্ছে বলে অনেকে মন্তব্য করেছেন। তালেবানের ক্ষমতা গ্রহণের পর থেকে আফগানিস্তানে নারীদের নেতৃত্বাধীন বিক্ষোভ-প্রতিবাদ ক্রমবর্ধমান হারে বৃদ্ধি পেয়েছে। বিক্ষোভে অংশ নেওয়া নারীরা গ্রেপ্তার, সহিংসতা এবং সামাজিক কলঙ্কের ঝুঁকি নিয়ে তালেবানের বিরুদ্ধে আন্দোলন করছেন।

বৃহস্পতিবার প্রাথমিকভাবে আফগানিস্তানের বৃহত্তম কাবুল বিশ্ববিদ্যালয়ের সামনে বিক্ষোভের পরিকল্পনা করেছিলেন নারীরা। কিন্তু কর্তৃপক্ষ সেখানে ব্যাপকসংখ্যক নিরাপত্তা কর্মী মোতায়েন করায় শেষ মুহূর্তে বিক্ষোভের স্থান পরিবর্তন করেন তারা।

মঙ্গলবার গভীর রাতে নারীদের বিশ্ববিদ্যালয়ে নিষিদ্ধ করার তালেবানের সিদ্ধান্ত ঘোষণার পর যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ কয়েকটি মুসলিম দেশ এর নিন্দা জানিয়েছে।

মন্তব্য ( ০)





  • company_logo