• আন্তর্জাতিক

 জার্মানি থেকে এবার করোনার প্রথম বিদেশি ভ্যাকসিন গেল চীনে

  • আন্তর্জাতিক
  • ২২ ডিসেম্বর, ২০২২ ১২:৪৪:৩৪

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ করোনা সংক্রমণে জর্জরিত এশিয়ার দেশ চীনে নিজেদের তৈরি বায়োএনটেক করোনা ভ্যাকসিনের প্রথম ব্যাচ পাঠিয়েছে জার্মানি। চীনে বসবাসরত জার্মানদের জন্য প্রাথমিকভাবে এ ভ্যাকসিন পাঠানো হয়েছে। এর মাধ্যমে প্রথমবারের মতো চীনে ঢুকল করোনা ভাইরাস প্রতিরোধী কোনো বিদেশি ভ্যাকসিন। জার্মানির একজন সরকারি মুখপাত্র এ তথ্য নিশ্চিত করেছেন। খবর রয়টার্সের।

কখন এবং কি পরিমাণ ভ্যাকসিন পাঠানো হয়েছে সেটির বিস্তারিত পাওয়া যায়নি। তবে জার্মানি তাদের নাগরিক ছাড়াও চীনে বসবাসরত আরও প্রায় ২ লাখ ইউরোপিয়ান অভিবাসীর জন্য জার্মান ভ্যাকসিন পাঠাতে চায় বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

অন্যান্য দেশের অভিবাসীরাও যদি জার্মান ভ্যাকসিন নিতে চায় তাহলে তাদের যেন সেই সুযোগ দেওয়া হয় এ ব্যাপারে জোর দেবে দেশটি।

গত মাসে বেইজিংয়ে আসেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ। ওই সময় চীনের প্রেসিডেন্টের সঙ্গে চুক্তি করেন  চীনে বসবাসরত জার্মানদের বায়োএনটেকের ভ্যাকসিন দেওয়া হবে। ওই চুক্তির অংশ হিসেবেই চীনে নিজেদের উৎপাদিত ভ্যাকসিন পাঠিয়েছে জার্মানি।

জার্মান সরকারের একটি সূত্র জানিয়েছে, চীনে বসবাসরত নিজ দেশের নাগরিকদের উদ্দেশ্যে একটি চিঠি ইস্যু করবেন তারা। সেখানে বলা হবে, ইউরোপীয় ইউনিয়নের অনুমোদনপ্রাপ্ত ভ্যাকসিন ১২ বছরের ওপর যে কেউ নিতে পারবে।

জার্মান সরকারের মুখপাত্র জানিয়েছেন, চীনের জার্মান কোম্পানি এবং দূতাবাসে ভ্যাকসিনগুলো পাঠানো হবে। এছাড়া ইউরোপীয় ইউনিয়নের অন্যান্য দেশের সঙ্গেও কথা চলছে। যেন তারা চাইলে তাদের নাগরিকরাও বায়োএনটেকের ভ্যাকসিন নিতে পারেন।

বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, চীনে জার্মানির ভ্যাকসিন আনার অনুমতি দেওয়ার বদলে জার্মানিতে চীনের তৈরি সিনোভ্যাক ভ্যাকসিন নেওয়ার অনুমতি দিয়েছে জার্মান সরকার। জার্মানিতে বসবাসরত চীনা নাগরিকরা চাইলে সিনোভ্যাকের ভ্যাকসিন নিতে পারবেন।

মন্তব্য ( ০)





  • company_logo