• তথ্য ও প্রযুক্তি

স্মার্টফোনকেই বানিয়ে নিন ডাম্বফোন

  • তথ্য ও প্রযুক্তি
  • ০১ ডিসেম্বর, ২০২২ ১৫:৩৫:৫৩

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ সবার হাতেই এখন স্মার্টফোন। এটি ছাড়া এক মুহূর্তও চিন্তা করা যায় না। কখনো সোশ্যাল মিডিয়ায় বুঁদ হয়ে আছেন আবার কখনো গেমস কিংবা ভিডিও কলে আড্ডা। এতে একদিকে যেমন বাড়ছে স্মার্টফোন আসক্তি, তেমনি নানান দিক থেকে ক্ষতির মুখে পড়ছেন ব্যবহারকারীরা। বিশেষ করে শিক্ষার্থীরা, স্মার্টফোন আসক্তিতে পড়ালেখা থেকে যোজন যোজন দূরত্ব সৃষ্টি হচ্ছে।

এজন্য অনেকেই ঝুঁকছেন ডাম্বফোনের দিকে। বাবা-মা সন্তানের জন্য এমন ফোন চাইছেন যেখানে শুধু ভয়েস কল ও মেসেজের সুবিধা থাকবে। ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রামসহ সব ধরনের সোশ্যাল মিডিয়া থেকে মুক্ত থাকা যাবে। তাই সাধের স্মার্টফোন বিক্রি করে নতুন করে ডাম্বফোন কিনছেন অনেকে।

এতো ঝামেলায় না গিয়ে স্মার্টফোনটিকেই ডাম্বফোন বানিয়ে নিতে পারেন। ডাম্বফোনে মূলত ফোন কল আসা যাওয়া ও মেসেজ আদান-প্রদান ছাড়া কোনো কিছুই করা যায় না। কয়েকটি মডেলে বেসিন ইন্টারনেট ব্রাউজিংয়ের সুবিধা থাকলেও খুব বেশি কিছু করা যায় না। এক চার্জে দীর্ঘদিন ব্যবহার করা যায়। বাজারে বিভিন্ন কোম্পানির ডাম্বফোন পাবেন। তবে বাড়তি খরচ না করেন নিজের স্মার্টফোনটিকে ডাম্বফোন বানিয়ে নিন এই উপায়ে-

প্রথমে আপনার স্মার্টফোনে ইনস্টল করুন লেসফোন (Lessphone) অ্যাপ। গুগল প্লে স্টোর থেকে সম্পূর্ণ বিনামূল্যে এই অ্যাপ ডাউনলোড করতে পারবেন। ইনস্টল করার পর অ্যাপটি ডিফল্ট লঞ্চার হিসেবে সেভ করুন। এখানে সর্বোচ্চ ৮টি অ্যাপ ব্যবহার করতে পারবেন ব্যবহারকারী। এর বাইরে ফোনের কোনো অ্যাপ ব্যবহার করা যাবে না। যে অ্যাপগুলো নিয়মিত ব্যবহার করেন সেগুলো হোম স্ক্রিনে পিন করে রাখুন।

চাইলে অ্যাপের ব্যাকগ্রাউন্ড কালার বদল করতে পারবেন। এছাড়াও সব নোটিফিকেশন বন্ধ করে দিতে পারেন। ই-মেইল অ্যাপও চাইলে ফোন থেকে ডিলিট করে দিন। ইচ্ছা হলে ইন্টারনেট কানেক্টিভিটি বন্ধ করে দিতে পারেন। ইন্টারনেট বা ওয়াইফাই কানেকশন না থাকলে কোনো নোটিফিকেশনও পাবেন না। আবার অনেক অ্যাপ ডাম্বফোনে কাজও করবে না।

চাইলে বেসিক ডায়ালার, মেসেজের অ্যাপগুলো ছাড়া অন্য সব আনইনস্টল করে দিতে পারেন। চাইলে ইন বিল্ট অ্যাপগুলি ডিসেবেল করতে পারেন।

সূত্র: মেক ইউজ অব

মন্তব্য ( ০)





  • company_logo