• প্রশাসন

বগুড়ায় যথাযোগ্য মর্যাদায় সশস্ত্র বাহিনী দিবস পালিত

  • প্রশাসন
  • ২২ নভেম্বর, ২০২২ ০৯:৫৪:৩৯

ছবিঃ সিএনআই

সঞ্জু রায়, বগুড়া: বগুড়ায় যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে মহান সশস্ত্র বাহিনী দিবস-২০২২। দিবসটিতে সোমবার দুপুরে বগুড়া সেনানিবাসে মনোমুগ্ধকর সংবর্ধণা অনুষ্ঠানের আয়োজনসহ সামরিক বাদক দলের নান্দনিক পরিবেশনা এবং বর্ণিলভাবে নানা আয়োজন অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথি হিসেবে দিবসটির আনুষ্ঠানিকতার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বিগ্রেডিয়ার জেনারেল মোঃ খায়রুল ইসলাম, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধাভরে স্মরণ করে প্রধান অতিথি তার বক্তব্যের শুরুতে যাদের আত্মত্যাগে অর্জিত হয়েছে বাঙালির কাঙ্খিত স্বাধীনতা মহান মুক্তিযুদ্ধে অগণিত সেই বীর শহীদ এবং সাহসী বীর মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানান। বিশেষ করে তিনি মুক্তিযুদ্ধে বগুড়া অঞ্চলের অসীম সাহসিকতা, সহযোগিতা এবং বীরত্বপূর্ণ অবদানের ভূয়সী প্রশংসা করে অনুষ্ঠানে উপস্থিত সকল বীর মুক্তিযোদ্ধাসহ সকল বীর শহিদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করেন।

বিগ্রেডিয়ার জেনারেল খায়রুল ইসলাম বলেন, পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি সশস্ত্র বাহিনী জাতীয় পর্যায়ে যে কোন দুর্যোগ মোকাবেলা, অবকাঠামো নির্মাণ, আর্তমানবতার সেবা, পাবর্ত চট্টগ্রামে সন্ত্রাস দমন, জঙ্গী দমন, বেসামরিক প্রশাসনকে সহায়তা এবং বিভিন্ন দেশগঠনমূলক কর্মকান্ডের মাধ্যমে দেশের সার্বিক উন্নয়নে অবদান রাখছে। এছাড়াও জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করে আন্তর্জাতিক পরিমন্ডলে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে। তিনি আরো বলেন যে, আধুনিকায়ন, সম্প্রসারণ ও যুগোপযোগী করার লক্ষ্যে আধুনিক প্রযুক্তিসমৃদ্ধ সামরিক সরঞ্জাম দিয়ে সশস্ত্র বাহিনীকে আরও শক্তিশালী করতে বর্তমান সরকার সব সময় আন্তরিক রয়েছেন। সশস্ত্র বাহিনী দিবসের মতো গুরুত্বপূর্ণ একটি আয়োজন সাফল্যমন্ডিত করতে তিনি অনুষ্ঠানে আগত সকল অতিথিবৃন্দসহ সংশ্লিষ্টদের ধন্যবাদ জ্ঞাপন করেন।
পরবর্তীতে দিবসটি উপলক্ষে কেক কর্তন করা হয় এবং সেনাবাহিনীর সুজ্জিত সামরিক বাদক দল সুন্দর একটি পরিবেশনা উপস্থাপন করেন। শুধু তাই নয় দিবসটি উপলক্ষ্যে মাঝিড়া সেনানিবাসের হেলিপ্যাড গ্রাউন্ড সেজেছিল এক বর্ণিল সাজে যা দৃষ্টি কেঁড়েছে সকলের।

সশস্ত্র বাহিনী দিবসের উক্ত আয়োজনে অন্যান্যদের মাঝে আরো উপস্থিত ছিলেন বগুড়া-১ আসনের সংসদ সদস্য সাহাদারা মান্নান, বগুড়া ৫ আসনের সংসদ সদস্য হাবিবর রহমান এমপি, বগুড়া জেলা প্রশাসক মো: জিয়াউল হক, বগুড়া জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী বিপিএম, বগুড়া শজিমেক এর অধ্যক্ষ ডা: রেজাউল আলম জুয়েল, বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু ও সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপুসহ বাংলাদেশ সেনাবাহিনীর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, বগুড়ার বিভিন্ন সরকারি ও বেসরকারি দপ্তরের কর্মকর্তাবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ, জনপ্রতিনিধি এবং অনুষ্ঠানে মোট ১৩৫ জন বীর মুক্তিযোদ্ধাগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৯৭১ সালের ২১শে নভেম্বর সশস্ত্র বাহিনীর সদস্যদের সাথে মুক্তিকামী জনতা কাঁধে কাঁধ মিলিয়ে সম্মিলিত আক্রমণের সূচনা করে। এর ফলে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর আমাদের মহান বিজয় ত্বরান্বিত হয়। তাই মহান সশস্ত্র বাহিনী দিবস বাঙালি জাতির ইতিহাসে এক গৌরবোজ্জ্বল দিন হিসেবে প্রতি বছরের ন্যায় এবছরও ২১শে নভেম্বর যথাযথ মর্যাদা ও সম্মানের সাথে সশস্ত্র বাহিনী দিবস হিসেবে উদযাপন করা হয়।

মন্তব্য ( ০)





  • company_logo