• উদ্যোক্তা খবর
  • লিড নিউজ

পঞ্চগড়ে এক জমিতে বিদেশিসহ ৪ ফসলের চাষ আলিউলের

  • উদ্যোক্তা খবর
  • লিড নিউজ
  • ২৬ অক্টোবর, ২০২২ ১৮:৪৯:১৪

ছবিঃ সিএনআই

আল মাসুদ,পঞ্চগড়: সরজমিনে গিয়ে দেখা যায়, সারিবদ্ধভাবে রোপণ করা হয়েছে গৌরমতি,বাড়ীফোর জাতের আম গাছ।আবার আম গাছের এই বাগানটি দেখলে যে কারো চোখ জুড়িয়ে যাবে।কারণ আম বাগানের ভিতরে চা বাগান, চারপাশে আফ্রিকান জাতের সুপারির গাছ এবং সীডলেজ এলাচি জাতের লেবুসহ ৪ ধরনের ফসল আবাদ করা হয়েছে।একই জমিতে ৪ ধরনের ফসল আবাদ করে এলাকাজুড়ে চমক সৃষ্টি করেছেন কৃষক আলিউল ইসলাম।

পঞ্চগড় সদর উপজেলার চাকলাহাট ইউনিয়নের দরবেশপাড়া গ্রামের বাসিন্দা আলিউল ইসলাম। দুবছর আগে নিজ ২শত ৩০ শতাংশ জমিতে চার ধরনের ফসল চাষ শুরু করেন। প্রথমে চা বাগান থেকে পাতা সংগ্রহ শুরু করেন এরপরে লেবু সংগ্রহ এবং আম বাগান থেকে অল্প পরিসরে  আম সংগ্রহ করে।আবার আফ্রিকান জাতের সুপারির গাছে এবার সুপারি ধরা শুরু করবে, তবে একটি সুপারি গাছে ১২-১৬পন সুপারি গাছে ধরবে বলে জানান তিনি।তাই জমির ফাঁকা অংশ ফেলে না রেখে একই জমিতে বিভিন্ন ধরনের ফসল চাষ করে লাভের আশা করছেন আলিউল। প্রায় সময় দূরদূরান্ত থেকে অনেক মানুষ তার বাগান দেখতে আসেন এবং তার কাছ থেকে বিভিন্ন ধরনের পরামর্শ নেন।

বাগান দেখতে আসা কামাত কাজলদীঘি ইউনিয়নের গোয়ালপাড়া এলাকার সুরেশ চন্দ্র রায় বলেন,আমি দরবেশ পাড়া গ্রামের আলিউল এর বাগানের কথা শুনেছি আজকে দেখতে আসলাম আসলে একই জমিতে ৪ ফসলের যে আবাদ আমি নিজে তার বাগানে এসে দেখলাম। সেখানে চা পাতা গাছ,আম, আফ্রিকান সুপারি, এবং লেবু  জমিতে এসব ফসল লাগিয়েছে, আসলে এটি একটি দেখার মত বাগান।আমি বাগানটি দেখে বেশি করে লাগাতে না পারলেও আমি অল্প করে বাগান লাগানোর চেষ্টা করবো । 

কৃষক আলিউল ইসলাম বলেন,পঞ্চগড় সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরামর্শে আমি জমিতে আম,চা,লেবু এবং আফ্রিকান জাতের সুপারির বাগান করেছি। ২শত ৩০ শতক  জমির মধ্যে আমার এ বাগানটি।আমার বাগানে যেকোনো ধরনের পরামর্শ এবং সমস্যার কথা জানালে  উপজেলা কৃষি  সম্প্রসারণ অধিদপ্তর সব ধনণের পরামর্শ দিয়ে থাকেন।তাই আমি একসঙ্গে এতগুলো ফসল চাষ করতে পেরে  নিজেকে অনেক ভাল লাগছে।আমি আশা করছি এবার ৪ প্রকার ফসল থেকে কোন ধরণের প্রকৃতিক সমস্যা না হলে বাগান থেকে ২০২৩ সালে মোট ১৫-২০ লক্ষ টাকার পাবো বলে আশা করছি।এ ছাড়াও বাগানের পরিধি আরও বাড়ানোর চিন্তা ভাবনা করছি।

উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ কামাল হোসেন সরকার বলেন, কৃষক আলিউল ইসলাম, আম,চা,লেবু,আফ্রিকান জাতের সুপারি বাগানে সব ধরণের দেখ ভালের পাশাপাশি পরামর্শ দিয়ে থাকি। তিনি একই জমিতে একসঙ্গে ৪ প্রকার ফসল  চাষ করেছেন আশা করছি এবার বেশ লাভবান হবেন। যে কোন বিষয়ে উপজেলা কৃষি অফিসের পক্ষ থেকে সব ধরনের পরামর্শ দেয়া হয়।

মন্তব্য ( ০)





  • company_logo