• জাতীয়

এবার ক্রমেই কমছে রাতের তাপমাত্রা

  • জাতীয়
  • ১৭ অক্টোবর, ২০২২ ১২:৩৯:৫৯

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ বিদায় নিচ্ছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু, একইসঙ্গে গ্রামাঞ্চলে শুরু হয়েছে শীতের আমেজ। ক্রমেই কমছে রাতের তাপমাত্রা। রাতের তাপমাত্রা কমার এ ধারা আগামী দিনগুলোতে অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

গত কিছুদিন ধরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা থাকছে উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। তাপমাত্রা ক্রমেই কমছে। অন্যান্য অঞ্চলেও রাতের তাপমাত্রাও কমছে।

সোমবার (১৭ অক্টোবর) সকালে দেশে সর্বনিম্ন তাপমাত্রা ২০ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস ছিল তেঁতুলিয়ায়। শনি ও রোববার তেঁতুলিয়ায় এ তাপমাত্রা ছিল ২১ দশমিক ১ ডিগ্রি। শুক্রবার সকালে তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

সোমবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ঢাকায় ২৫ দশমিক ৭ ডিগ্রি, একদিন আগে ছিল ২৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। অন্যান্য বেশির ভাগ অঞ্চলেও রাতের তাপমাত্রা কমেছে।

এখন সারাদেশ প্রায় বৃষ্টিহীন। রোববার সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় শুধু রাঙ্গামাটিতে ৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বাংলাদেশের উত্তরাঞ্চল হতে বিদায় নিয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের অবশিষ্টাংশ থেকে বিদায় নেওয়ার আবহাওয়াগত অবস্থা অনুকূলে রয়েছে। মৌসুমি বায়ু উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় রয়েছে।

সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে তিনি বলেন, ‘চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।’

এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে জানিয়ে আবুল কামাল বলেন, পরবর্তী ৭২ ঘণ্টা বা তিনদিনে আন্দামান সাগর এবং তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

মন্তব্য ( ০)





  • company_logo