• অর্থনীতি

পুঁজিবাজারে সূচকের মিশ্র প্রবণতায় লেনদেন কমেছে

  • অর্থনীতি
  • ১১ অক্টোবর, ২০২২ ১৮:২২:৫২

ফাইল ছবি

নিউজ ডেস্কঃ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবার (১১ অক্টোবর) পুঁজিবাজারে সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪৪৯ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ১ পয়েন্ট  এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে যথাক্রমে ১৪১৫ ও ২৩১০ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে এক হাজার ১০ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ৪০৭ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে এক হাজার ৪১৭ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

মঙ্গলবার ডিএসইতে ৩৬৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৩টি কোম্পানির, কমেছে ৮০টি এবং অপরিবর্তিত রয়েছে ১১৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো—অরিয়ন ফার্মা, বেক্সিমকো লিমিটেড,  ইস্টার্ন হাউজিং, সোনালি পেপার, ইন্দোবাংলা ফার্মা, বিএসসি, জেএমআই হসপিটাল, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, পেপার প্রোসেসিং ও সি পার্ল ফুড।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯ হাজার ১১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২১৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৮টির, কমেছে ৭৭টি এবং অপরিবর্তিত রয়েছে ১০৩টির কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার সিএসইতে ১৯ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে দুই কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৭ কোটি ৪৮ লাখ টাকার।

মন্তব্য ( ০)





  • company_logo