• আন্তর্জাতিক

কলকাতায় এবার ডেঙ্গু পরিস্থিতি উদ্বেগজনক

  • আন্তর্জাতিক
  • ২৪ সেপ্টেম্বর, ২০২২ ১৭:৫০:২৭

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতের পশ্চিমবঙ্গ প্রদেশের রাজধানী কলকাতায় মশাবাহিত রোগ ডেঙ্গুর পরিস্থিতি উদ্বেগজনক বলে জানিয়েছেন সেখানকার মেয়র ফিরহাদ হাকিম। শনিবার ‘টক টু মেয়র’ কর্মসূচির শেষে সংবাদমাধ্যমের প্রতিনিধিদের এক প্রশ্নের জবাবে এই তথ্য জানান তিনি। 

ফিরহাদ হাকিম বলেন, কলকাতায় ডেঙ্গু পরিস্থিতি কিছুটা উদ্বেগজনক। যেসব জায়গায় আর্দ্রতা বেশি, সেখানে ডেঙ্গুর প্রাদুর্ভাবও বেশি। আমরা ডেঙ্গু নিয়ে সচেতনতামূলক প্রচার চালিয়ে যাচ্ছি। টিভিতে, খবরের কাগজে, বিভিন্ন মাধ্যমে প্রতিদিন সচেতনতা প্রচার করে যাচ্ছি।

তিনি বলেন, মানুষ যদি প্রতিদিন একবার করে ছাদে উঠে দেখেন যে, কোথাও পানি জমেছে কিনা অথবা বাড়ির চারপাশের কোথাও পানি জমছে কিনা, তাহলে ভালো হয়।

মেয়র বলেন, ডেঙ্গুর বাহক মশা নোংরা পানিতে জন্মায় না। জন্মায় পরিষ্কার পানিতে। মূলত বৃষ্টির পানি জমে এ মশার জন্ম হয়। এ ধরনের মশা আবার দিনের বেলায় কামড়ায়। রাতের বেলা মশারি টানিয়ে রক্ষা পাওয়ার মতো বিষয় নেই।

গত দু’বছর রাজ্যে সেভাবে ডেঙ্গুর প্রভাব ছিল না। এ প্রসঙ্গে ফিরহাদ বলেন, করোনার কারণে মানুষ ঘরবন্দি ছিল। তাই ডেঙ্গুও নিয়ন্ত্রণে ছিল। শুধু কলকাতা বা ভারতই নয়, সিঙ্গাপুর, থাইল্যান্ড, আফ্রিকার বিভিন্ন দেশে ডেঙ্গুর প্রকোপ অনেক বেশি। সে তুলনায় আমাদের রাজ্য ও আমাদের শহরের অবস্থা ভালো।

আগামী সপ্তাহেই শুরু হয়ে যাবে শারদোৎসব। উৎসবের সময় যাতে পূজা কমিটিগুলো ডেঙ্গু সচেতনতা প্রচার থেকে বিরত না থাকে, সেই নির্দেশ দিয়েছেন মেয়র। প্রতিটি পূজামণ্ডপে কলকাতা পৌরসভার পক্ষ থেকে মশানাশক স্প্রে করা হবে বলেও জানিয়েছেন তিনি। 

ডেঙ্গুর নতুন রূপ ডেন-৩ এখন কলকাতায় দাপট দেখাচ্ছে। নতুন এ ভ্যারিয়েন্টকে ঠেকাতে কেন্দ্রীয় সরকার কী নির্দেশনা দেয়, সেদিকে তাকিয়ে রাজ্যের স্বাস্থ্য দপ্তর।

মন্তব্য ( ০)





  • company_logo