• শিক্ষা

প্রশ্ন ফাঁস হওয়ায় দিনাজপুর বোর্ডে চার বিষয়ের পরীক্ষা স্থগিত

  • শিক্ষা
  • ২১ সেপ্টেম্বর, ২০২২ ২০:৪০:৪৪

ছবিঃ সংগৃহীত

সালাহ উদ্দিন আহমেদ, দিনাজপুরঃ প্রশ্লপত্র ফাঁসের ঘটনায় দিনাজপুর শিক্ষা বাের্ডের অধীনে চলমান এসএসসির চারটি বিষয়ে পরীক্ষা স্হগিত করা হয়েছে। প্রশ্ন ফাঁসের সাথে জড়িত থাকার সত্যতা পাওয়ায় গেল মঙ্গলবার রাতে সংশ্লিষ্ট ৪ জন শিক্ষককে আটক করেছে পুলিশ।

দিনাজপুরের শিক্ষা বাের্ডের চেয়ারম্যান প্রফেসর  কামরুল ইসলাম জানান, প্রশ্ন ফাঁসের কারনে ২০২২ সালের এসএসসি  পরীক্ষার গণিত (১০৯), পদার্থ বিজ্ঞান (১৩৬), কৃষি বিজ্ঞান (১৩৪) এবং রসায়ন বিজ্ঞান (১৩৭) বিষয়ের পরীক্ষা  স্হগিত করা হয়েছে।  স্হগিত পরীক্ষা গ্রহনে শ্রীঘ্রই নতুন রুটিন ঘোষণা  এবং নির্ধারিত সময়ে ফলাফল ঘোষনা করা হবে বলে জানিয়েছেন তিনি। জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্হার পাশাপাশি প্রশ্নফাঁসের বিষয়ে ঘটনাটি তদন্ত  করতে কমিটি করবেন তারা।

প্রঙ্গত, কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলায় একটি পরীক্ষা কেন্দ্র থেকে চলমান এসএসসি পরীক্ষার ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্রের প্রশ্নপত্র ফাঁসের অভিযােগ ওঠে। এর পরিপ্রক্ষিতে মঙ্গলবার সন্ধ্যার পর দিনাজপুর শিক্ষা বাের্ডের চেয়ারম্যান প্রফেসর কামরুল ইসলাম, সচিব প্রফেসর জহির উদ্দিন, কুড়িগ্রামের জেলা প্রশাসক মােহাম্মদ রেজাউল করিম, পুলিশ সুপার আল আসাদ মােহাম্মদ মাহফুজুল ইসলাম, জেলা শিক্ষা অফিসার শামসুল আলমসহ সংশ্লিষ্টরা ভূরুঙ্গামারী যান। পরে উপজেলার নেহাল উদ্দিন পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব লুৎফর রহমান, একই বিদ্যালয়ের ইংরেজি বিষয়ের সহকারী শিক্ষক রাসেল এবং ইসলাম শিক্ষা বিষয়ের খন্ডকালীন শিক্ষক জােবায়েরকে মঙ্গলবার সন্ধ্যায় আটক করে থানায় নেওয়া হয়। জিজ্ঞাসাবাদে প্রশ্ন ফাঁসে তাদের জড়িত থাকার সত্যতা পান সংশ্লিস্টরা। তাদের বিরুদ্ধে রাতেই থানায় মামলা করেছে পরীক্ষা নিয়ন্ত্রক কমিটি। এরই পরিপ্রেক্ষিত দিনাজপুর বাের্ডর চারটি বিষয়ের পরীক্ষা স্হগিত করা হয়েছে বলে নিশ্চিত করেছেন সংশ্লিষ্টরা। স্হগিত পরীক্ষা গ্রহনে শ্রীঘ্রই সংশোধিত রুটিন প্রকাশ করবে শিক্ষা বোর্ড।

এদিকে পরীক্ষা স্হগিতের ঘটনায় উদ্বেগ উৎকন্ঠা দেখা দিয়েছে পরীক্ষার্থীসহ অভিভাবক মহলে।

মন্তব্য ( ০)





  • company_logo