• আন্তর্জাতিক

চাল রপ্তানিতে এবার বিধিনিষেধের চিন্তা ভারতের

  • আন্তর্জাতিক
  • ২৮ আগস্ট, ২০২২ ১৮:২৫:৪৫

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ চাল রপ্তানিতে ভারত বিশ্বে শীর্ষে। তবে অভ্যন্তরীণ বাজারে সংকট দেখা দেওয়ায় রপ্তানিতে বিধিনিষেধ আরোপের চিন্তা করছে দেশটি। ভারতের একটি সংশ্লিষ্ট সূত্র এ তথ্য জানিয়েছে। তবে দেশটির এমন পদক্ষেপে আন্তর্জাতিক খাদ্যের বাজারে বিশৃঙ্খলা তৈরি হতে পারে। ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সূত্র জানিয়েছে, সরকার ভাঙা চাল রপ্তানিতে বিধিনিষেধ দেওয়ার জন্য আলোচনা করছে, যা ভারতের রপ্তানির প্রায় ২০ শতাংশ। অভ্যন্তরীণ বাজারে দাম বাড়ায় এ সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। বিষয়টি এখনো আলোচনাধীন ও খুব শিগগিরই এ ব্যাপারে ঘোষণা আসবে বলেও জানানো হয়েছে।

তবে এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করেছে ভারতের খাদ্য ও বাণিজ্য মন্ত্রণালয়ের মুখপাত্র। অর্থমন্ত্রণালয়ও এ ব্যাপারে স্পষ্ট কিছু জানায়নি।

জানা গেছে, বৈশ্বিক চাল বাণিজ্যের ৪০ শতাংশই আসে ভারত থেকে। ফলে চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা দিলে বিশ্বের অনেক দেশ বেকায়দায় পড়বে। বিশেষ করে যেসব দেশে এরই মধ্যে জীবনযাত্রার ব্যয় বেড়ে গেছে। বিশ্বের ৯০ শতাংশ চাল এশিয়ায় উৎপাদন ও খাওয়া হয়।

এদিকে ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধকে কেন্দ্র করে গম ও ভুট্টার দমা বেড়ে গেছে। পর্যাপ্ত মজুতের জন্যই মূলত চালে বিধিনিষেধ আরোপ করা হচ্ছে, যা খাদ্য সংকটকে বাড়িয়ে তুলছে। ২০০৮ সালেও প্রতি টন চালের দাম বেড়ে এক হাজার ডলার ছাড়ায়। কারণ তখনও আতঙ্কিত হয়ে ভারত ও ভিয়েতনাম চাল রপ্তানি নিষিদ্ধ করেছিল।

মন্তব্য ( ০)





  • company_logo