• আন্তর্জাতিক

আফগানিস্তানে বন্যায় প্রাণহানি বেড়ে ১৮২

  • আন্তর্জাতিক
  • ২৭ আগস্ট, ২০২২ ২২:৫৫:৩০

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ কয়েক সপ্তাহের প্রবল বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যায় আফগানিস্তানে দেড় শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। মধ্য ও পূর্বাঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বন্যায়।

তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ এক সংবাদ সম্মেলনে জানান, এ পর্যন্ত ১৮২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছে অন্তত ২৫০ জন।

এছাড়া বিভিন্ন প্রদেশে তিন হাজারের বেশি ঘরবাড়ি ধ্বংস হয়েছে। কয়েক হাজার গবাদিপশুর মৃত্যু হয়েছে। বন্যায় দেশটির অর্থনৈতিক ও মানবিক সংকট আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

মুজাহিদ বলেন, “আফগানিস্তানের একার পক্ষে এই বন্যা মোকাবেলার মতো ক্ষমতা নেই। আমরা বিশ্ব, আন্তর্জাতিক সংস্থা ও মুসলিম দেশগুলোর কাছে সাহায্যের জন্য আবেদন করছি।”

এ বছরের শুরু থেকেই প্রাকৃতিক দুর্যোগে ভুগছে আফগানিস্তান। কয়েক মাসব্যাপী খরার পর জুন মাসে ভূমিকম্পসহ নানান দুর্যোগে ১ হাজারের বেশি মানুষ মারা যান। ২০২১ সালের ১৫ আগস্ট তালেবানরা আফগানিস্তানে দখল নেওয়ার পর পশ্চিমা নিষেধাজ্ঞায় দেশটি আন্তর্জাতিক অর্থব্যবস্থা থেকে অনেকটাই বিচ্ছিন্ন হয়ে গেছে। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো কয়েক মাস ধরে সহায়তা প্রদান করলেও হাজার হাজার গৃহহীন মানুষ মানবিক বিপর্যয় এড়াতে পারছে না।

মন্তব্য ( ০)





  • company_logo