• আন্তর্জাতিক

ভারতের চাপে এবার চীনের জাহাজ থামিয়ে দিলো শ্রীলঙ্কা

  • আন্তর্জাতিক
  • ০৯ আগস্ট, ২০২২ ১৮:৩৭:৫৩

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ চীনের একটি জাহাজ চলতি সপ্তাহে শ্রীলঙ্কার বন্দরে পৌঁছানোর কথা ছিল। কিন্তু প্রতিবেশী দেশ ভারতের প্রতিবাদে সেটিকে আপাতত বন্ধ রাখতে বলেছে শ্রীলঙ্কা। মঙ্গলবার (৯ আগস্ট) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, ইউয়ান ওয়াং-৫ নামের জাহাজটি আগামী বৃহস্পতিবার পাঁচ দিনের জন্য শ্রীলঙ্কার দক্ষিণে চীনের-নির্মিত ও লিজ নেওয়া হাম্বানটোটা বন্দরে পৌঁছানোর কথা ছিল।

নিরাপত্তা বিশ্লেষকরা ইউয়ান ওয়াং-৫ কে চীনের সর্বশেষ প্রজন্মের স্পেস-ট্র্যাকিং জাহাজগুলোর মধ্যে একটি হিসাবে বর্ণনা করেছেন, যা স্যাটেলাইট, রকেট ও আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ পর্যবেক্ষণ করতে ব্যবহৃত হয়।

নয়াদিল্লি আশঙ্কা করছে তার বৃহত্তর ও আরও শক্তিশালী প্রতিদ্বন্দ্বী চীন হাম্বানটোটাকে ভারতের পিছনের উঠোনে একটি সামরিক ঘাঁটি হিসেবে ব্যবহার করবে। বন্দরটি এশিয়া থেকে ইউরোপে প্রধান শিপিং রুটের কাছাকাছি।

এদিকে শ্রীলঙ্কার সংবাদমাধ্যমে দাবি, ভারতের চাপের মুখে পড়েই সিদ্ধান্ত বদল করেছে রনিলের সরকার। হাম্বানটোটায় ওই জাহাজ ভিড়লে তা নিজেদের সুরক্ষার ক্ষেত্রে ঝুঁকির হতে পারে বলেও আশঙ্কা ভারতের। বিষয়টি শ্রীলঙ্কাকে অবগতও করে ভারত সরকার। এমনকি শ্রীলঙ্কার কাছে এর বিরুদ্ধে প্রতিবাদও করে ভারত। এর আগে চীনের জাহাজটিকে সবুজ সংকেত দিয়েছিল দ্বীপ রাষ্ট্রটি।

মন্তব্য ( ০)





  • company_logo