• অর্থনীতি

লক্ষ্যমাত্রার চেয়ে বেশি রাজস্ব বাড়লেও আধুনিকতার ছোঁয়া লাগেনি সোনামসজিদ স্থলবন্দরে

  • অর্থনীতি
  • ০৯ আগস্ট, ২০২২ ১২:৪৩:০৮

ছবিঃ সিএনআই

মোঃ ফারুক হোসেন, চাঁপাইনবাবগঞ্জঃ দেশের দ্বিতীয় বৃহত্তর চাঁপাইনবাবগঞ্জ সোনামসজিদ স্থলবন্দরে ২০২১-২০২২ অর্থ বছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ১৫০ কোটি টাকা বেশি রাজস্ব আদায় হয়েছে। রাজস্ব আদায় বেশি হলেও এখন আধুনিকতার ছোঁয়া লাগেনি সোনামসজিদ স্থলবন্দরটিতে। আর বন্দর ও শ্রমিকদের নিরাপত্তার বিষয়টিও মাথায় নেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের। কাস্টমস কর্মকর্তা বলছেন, এই অর্থবছরে ফলসহ অন্যান্যে পণ্য আমদানি হওয়ায় রাজস্ব বেশি আদায় হয়েছে।

এ অর্থ বছরে লক্ষ্যমাত্রা চেয়ে প্রায় ১৫০ কোটি টাকা রাজস্ব বেশি আদায় হয়েছে সোনামসজিদ স্থলবন্দরে। রাজস্ব আদায় বেশি হলেও এখন আধুনিকতার ছোঁয়া লাগেনি সোনামসজিদ স্থলবন্দরটিতে। সিএন্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি আব্দুল আওয়াল জানান ২০ একর জায়গা নিয়ে কোনভাবেই একটা পোট পরিচালনা করা সম্ভব নয়, এর পরিধি যদি ভবিষ্যতে বাড়ায় তাহলে আরও  ব্যাবসার পরিধি বৃদ্ধি পাবে।  আরেক ব্যাবসায়ি খাইরুল ইসলাম জানান বন্দরে জায়গার পরিমাণ কম থাকায় পণ্য খালাসে জটিলতা রয়েছে। দীর্ঘদিন বন্দরের মধ্যে রাখতে হয় ভারতীয় পণ্যবাহী ট্রাক। নির্ধারিত সময়ে পার হলেই গুণতে হয় মোটা অংকের টাকা। 

 সোনামসজিদ স্থলবন্দরে যেসব সমস্যা রয়েছে যেগুলোকে চিহ্নি করে সমাধান করলেই এ বন্দরে ফিরে আসবে অন্যান্য বন্দরের ব্যবসায়ীরা। আর বাড়বে রাজস্ব আদায়ও।

এদিকে বন্দরের শ্রমিক নেতা আমিনুল ইসলাম  জানান বন্দরে শ্রমিকরা কাজ করতে করতে অসুস্থ্য হয়ে পড়লেও বন্দরে কোন ব্যবস্থা না থাকায় বিপাকে পড়তে হয় তাদের। শ্রমিকদের নিরাপত্তার কথা মাথায় কারো নাই। শ্রমিকদের দাবি বন্দরে একটি মেডিকেল, এ্যামবুলেস ও ফায়ার সার্ভিস থাকা প্রয়োজন। শ্রমিক নেতা আয়নুল হক জানান আমরা সারকারের কাছে দাবি জানাচ্ছি এই বন্দরে অতি দ্রুত শ্রমিকদের  সুরক্ষা ও নিরাপত্তা বিবেচনা করে এখানে একটি ফায়ার স্টেশন ও মেডিকেলের  দাবী  জানাচ্ছি। 

সোনামসজিদ বন্দরের পানামা পোর্ট ম্যানেজার মাইনুল ইসলাম জানান বন্দর ও শ্রমিকদের কথা বিবেচনায় ফায়ার ষ্টেশন ও একটি মেডিকেল সাব সেন্টারসহ অন্যান্যে চাহিদা পাঠানো রয়েছে সরকারকে। 

মন্তব্য ( ০)





  • company_logo