• আন্তর্জাতিক

রাজাপাকসেকে থাকতে দেওয়ার মেয়াদ এবার বাড়াল সিঙ্গাপুর

  • আন্তর্জাতিক
  • ২৭ জুলাই, ২০২২ ১২:১২:৩৩

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ নজিরবিহীন অর্থনৈতিক সংকট ও গণআন্দোলনের মধ্যে দেশ ছেড়ে পালিয়ে যাওয়া শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজপাকসের সিঙ্গাপুরে অবস্থানের মেয়াদ বাড়িয়েছে দেশটি। এর ফলে দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দ্বীপ রাষ্ট্রটি থেকে গোতাবায়াকে এখনই বের হয়ে যেতে হবে না।

বুধবার (২৭ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসেকে অতিরিক্ত ১৪ দিনের জন্য দেশে অবস্থানের অনুমতি দিয়েছে সিঙ্গাপুর। বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট দু’টি সূত্র বুধবার রয়টার্সকে এই তথ্য জানিয়েছে।

এছাড়া দুই সপ্তাহ আগে সিঙ্গাপুরে আশ্রয় নেওয়া রাজাপাকসেকে ইস্যু করা স্বল্পমেয়াদী ভিজিট পাসের মেয়াদ বাড়ানো হয়েছে বলে কলম্বো ও সিঙ্গাপুরের দু’টি পৃথক সূত্র রয়টার্সকে জানিয়েছে।

বার্তাসংস্থাটি বলছে, নতুন এই সিদ্ধান্তের ফলে রাজাপাকসে এখন আগামী ১১ আগস্ট পর্যন্ত সিঙ্গাপুরে থাকতে পারবেন। তবে গোতাবায়া রাজপাকসের অবস্থানের মেয়াদ বাড়ানো হয়েছে কি না সে বিষয়ে কোনো মন্তব্য করেনি সিঙ্গাপুরের ইমিগ্রেশন এবং চেকপয়েন্ট কর্তৃপক্ষ।

এর আগে গণআন্দোলনের মধ্যে দেশ ছেড়ে পালিয়ে যাওয়া সাবেক লঙ্কান প্রেসিডেন্ট গোতাবায়াকে ১৪ দিনের ভিসা দিয়েছিল সিঙ্গাপুর। দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটির অভিবাসন কর্তৃপক্ষ সেসময় এই তথ্য নিশ্চিত করেছিল। গত ১৪ জুলাই ‘ব্যক্তিগত সফরে’ গোতাবায়া সিঙ্গাপুরে প্রবেশ করেন বলেও জানায় সংস্থাটি।

চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে রাতের আঁধারে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট পদে থাকা অবস্থায়ই একটি সামরিক বিমানে করে গোতাবায়া রাজাপাকসে মালদ্বীপ পালিয়ে যান। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পূর্ণ অনুমোদনের পর রাজাপাকসে এবং তার স্ত্রী কাতুনায়েকে আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দুই দেহরক্ষীসহ মালদ্বীপে পাড়ি জমান। মূলত বিমান বাহিনীর একটি ফ্লাইটে তাদের দেশত্যাগের সুযোগ দেওয়া হয়।

সংবাদমাধ্যম বলছে, শ্রীলঙ্কার কোনো আইনেই ক্ষমতাসীন প্রেসিডেন্টকে গ্রেপ্তারের বিধান নেই। তবে পদত্যাগের পর গ্রেপ্তার হওয়ার হাত থেকে বাঁচতে গোতাবায়া বিদেশে পালিয়ে যান বলে ধারণা করা হয়।

অবশ্য মালদ্বীপে পৌঁছানোর পর একইদিন রাতে দেশটি ছেড়ে সিঙ্গাপুরে পাড়ি জমাতে চেয়েছিলেন গোতাবায়া রাজাপাকসে। কিন্তু নিরাপত্তাজনিত সমস্যার কারণে সিঙ্গাপুরের উদ্দেশ্যে নির্ধারিত ফ্লাইটে তিনি আরোহণ করেননি। পরে সৌদি আরবের একটি বিমানে করে মালদ্বীপ ছেড়ে গত ১৪ জুলাই সিঙ্গাপুরে পাড়ি জমান ৭৩ বছর বয়সী গোতাবায়া। এরপর থেকে দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটিতেই অবস্থান করছেন তিনি।

সিঙ্গাপুরের ইমিগ্রেশন এবং চেকপয়েন্ট কর্তৃপক্ষ (আইসিএ) এর আগে জানিয়েছিল, শ্রীলঙ্কা থেকে যারা পরিদর্শনের জন্য সিঙ্গাপুরে প্রবেশ করে তাদের সাধারণত ৩০ দিন সময়কাল পর্যন্ত একটি স্বল্পমেয়াদী ভিজিট পাস (এসটিভিপি) ইস্যু করা হয়ে থাকে।

তবে সিঙ্গাপুরে প্রবেশের পর যাদের এখানে থাকার মেয়াদ বাড়ানোর প্রয়োজন হয় তারা তাদের এসটিভিপি-র মেয়াদ বাড়ানোর জন্য অনলাইনে আবেদন করতে পারেন। আইসিএ বলেছে, মেয়াদ বাড়ানোর এই আবেদনগুলো প্রতিটি আলাদা করে মূল্যায়ন করা হয়ে থাকে।

অবশ্য সিঙ্গাপুরে আশ্রয় নেওয়া সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে ফের শ্রীলঙ্কায় ফিরতে পারেন বলে জানিয়েছে লঙ্কান মন্ত্রিসভা। শ্রীলঙ্কা সরকারের মুখপাত্র বন্দুলা গুনওয়ার্দেনা মঙ্গলবার বলেছেন, ‘এটি আমার বিশ্বাস যে তিনি শেষ পর্যন্ত শ্রীলঙ্কায় ফিরে আসার কথা বিবেচনা করতে পারেন। তবে এই বিষয়ে সুনির্দিষ্ট কোনো রাজনৈতিক বা অন্য অবস্থান নেই।’

এদিকে শ্রীলঙ্কায় কয়েক দশকের গৃহযুদ্ধে গোতাবায়া রাজাপাকসে মানবাধিকার লঙ্ঘন করেছিলেন বলে অভিযোগ এনে সিঙ্গাপুরের অ্যাটর্নি জেনারেলের কাছে ফৌজদারি অভিযোগ দায়ের করেছে আন্তর্জাতিক একটি মানবাধিকার সংস্থা। গোতাবায়াকে এই অভিযোগের দায়ে গ্রেপ্তারের দাবিও জানিয়েছে সংস্থাটি।

মন্তব্য ( ০)





  • company_logo