• বিশেষ প্রতিবেদন
  • লিড নিউজ

গরমে অতিষ্ঠ নীলফামারীর জন জীবন

  • বিশেষ প্রতিবেদন
  • লিড নিউজ
  • ১৬ জুলাই, ২০২২ ১৭:৩৮:১১

ছবিঃ সিএনআই

মামুনার রশিদ মিঠু, নীলফামারী: তীব্র তাপদাহে পুড়ছে উত্তরের জেলা নীলফামারী। মৃদু তাপপ্রবাহ, অতিরিক্ত গরম আর রোদে অতিষ্ঠ হয়ে পরেছে এ জেলার জনজীবন। দাম বেড়েছে ডাব, আনারসসহ অনান্য ফলের। রুগী বেড়েছে হাসপাতাল ও ক্লিনিক গুলোতে। প্রয়োজন ছাড়া বাইরে বের না হওয়ার পরামর্শ ডাক্তারদের।

আষাঢ়-শ্রাবন দুই মাস বর্ষাকাল। বছরের এই দুই মাসে যেখানে ৮০ শতাংশ বৃষ্টি হওয়ার কথা সেখানে মানুষ পুড়ছে মৃদু তাপপ্রবাহে। অসহনীয় গরমে তাপদাহে বিমুর্ষ হয়ে পরেছে জনজীবন, পশু পাখিও করছে হাসপাস।

দুই সপ্তাহের বেশি সময় ধরে চলা এই তাপদাহের প্রভাবে প্রয়োজন ছাড়া বের হচ্ছেন না অনেকেই। এতে রাস্তায় কমেছে সাধারণ মানুষের চলাচল। অতিরিক্ত গরমের ফলে দাম বেড়েছে আনারস, ডাব সহ অনান্য ফলের।

এদিকে বর্ষা কালে গরমের এমন ভয়াল প্রভাবে নীলফামারীর ছয় উপজেলায় বেড়েছে জ্বর, সর্দি, কাশি ডায়রিয়াসহ নানা রোগে আক্রান্ত রুগীর সংখ্যা। এতে রোগীর ভীর বেড়েছে হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার গুলোতে। ফার্মেসি গুলোতে রয়েছে অসহায় মানুষদের সমাগম। বেশি অসুস্থ  হচ্ছেন বৃদ্ধ ও শিশুরা।

জেলা শহরের গাছবাড়ি এলাকার দিনমুজুরি রফিকুল বলেন, মায়ের জ্বর চার দিন ধরে, পেটও খারাব করছে কাল থেকে। ডাক্তার আনারস, ডাব খাওয়াইতে বলছিলো। ডাব কিনতে এসে ডাম শুনে চলে আসলাম। একটা ডাব ২০০ টাকা একি তো গরম তার উপর এমন অবস্থা গরিম মানুষ যে কি করবে।

চৌরাঙ্গী মোড়ের ভ্যান চালক শাকিল ইসলাম বলেন, যে গরম কোন রকমে এনা ছায়াত(ছায়ায়) দারানুং (দাড়ালাম)। যাত্রী নাই রোদে। কয়দিন আগোত দিন হাজার টাকার উপরে কামাই হইছিলো এখন ২০০/৩০০ টাকা হয়। তার উপর কারেন্ট তো নাই।
নীলফামারী আধুনিক সদর হাসপাতালে ডায়রিয়া ওয়ার্ডে চিকিৎসাধীন থাকা অঙ্কুর জানায়, গতকাল থেকে হটাৎ পাতলা পায়খানা শুরু হয় রাতে অতিরিক্ত হলে হাসপাতালে ভর্তি হই।

নীলফামারী আধুনিক সদর হাসপাতালের নবজাতক ও শিশু বিশেষজ্ঞ ডাঃ মো.আব্দুল আউয়াল  বলেন, অতিরিক্ত গরমে রোগীর সংখ্যা অনেকটাই বেরেছে। বিশেষ করে শিশু রুগীর সংখ্যা তুলনা মুলক ভাবে বেশি প্রখর রোদ আর গরমে শীত কালের মত নানা রোগে আক্রান্ত হচ্ছে মানুষ। এই পরিস্থিতির জন্য যদি পরামর্শের কথা বলেন তাহলে খুব বেশি প্রয়োজন ছাড়া বাইরে না আসা।  

উল্লেখ, সৈয়দপুর বিমানবন্দর আবহাওয়া অফিসের তথ্য অনুদারে আজ জেলায় বিকেল ৪ টায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮ দশমিক ০০ ডিগ্রি সেলসিয়াস। যা গতকাল বুধবার ছিল ৩৯ দশমিক ০০ ডিগ্রি সেলসিয়াস। আজ বাতাসের আদ্রতা ছিল ৪০ শতাংশ।

মন্তব্য ( ০)





  • company_logo