• তথ্য ও প্রযুক্তি

অনলাইনে বিক্রি হচ্ছে কোটি-কোটি চীনা নাগরিকের তথ্য

  • তথ্য ও প্রযুক্তি
  • ০৬ জুলাই, ২০২২ ২৩:৩৫:১৮

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ কয়েক কোটি চীনা নাগরিকের ব্যক্তিগত তথ্য চুরি করেছেন এক হ্যাকার। এসব তথ্য এখন অনলাইনে বিক্রি করা হচ্ছে বলে দাবি করেছেন হ্যাকার নিজেই। ইতিমধ্যে সাড়ে সাত লাখ চীনা নাগরিকের তথ্য জনসম্মুখে ফাঁস করেছেন তিনি। অনলাইনে ছড়িয়ে দেওয়া হয়েছে এসব মানুষের নাম, মুঠোফোন নম্বর, জাতীয় পরিচয়পত্রের নম্বর, ঠিকানা, জন্মদিন ও পুলিশের কাছে দেওয়া অভিযোগের তথ্য।

আল-জাজিরা বলছে, গত সপ্তাহে অনলাইন হ্যাকিং ফোরাম ‘ব্রীচ ফোরাম’ এক বার্তায় জানায়, ‘চায়নাড্যান’ ব্যবহার করে কেউ একজন চীনা নাগরিকদের প্রায় ২৪ টেরাবাইট তথ্য বিক্রি করার প্রস্তাব দিয়েছে। যার মধ্যে তারা দাবি করেছে, ১ বিলিয়ন মানুষের তথ্য ও কয়েক বিলিয়ন মামলার নথি রয়েছে। ১০ বিটকয়েন মূল্যে এসব বিক্রি করা হবে, যার দাম প্রায় ২ লাখ মার্কিন ডলার।

ধারণা করা হচ্ছে, জনপ্রিয় ই-কমার্স সাইট আলিবাবার ক্লাউড সার্ভার থেকে এই তথ্য চুরি হতে পারে। সাংহাই পুলিশ এই সার্ভারে তথ্য রাখে। অবশ্য আলিবাবার পক্ষ থেকে এ বিষয়ে কিছু জানানো হয়নি। আলিবাবার পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হলে এটাই হবে ইতিহাসে অন্যতম বৃহৎ হ্যাকিংয়ের ঘটনা।

সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ইন্টারনেট টু পয়েন্ট জিরোর সহপ্রতিষ্ঠাতা রবার্ট পর্টার বলেন, “তথ্যগুলো একাধিক উৎস থেকে সংগ্রহ করা, এটা তথ্যের ধরন দেখে মনে হচ্ছে। এর মধ্যে মুখায়ব শনাক্তকরণ পদ্ধতির তথ্যের পাশাপাশি জনশুমারির তথ্যও রয়েছে। পুরো তথ্য যাচাই করা সম্ভব হয়নি। ১০০ কোটি জনগণের তথ্য নিয়েও সংশয় রয়েছে।”

দেশজুড়ে জনগণের ওপর ব্যাপক নজরদারি কাঠামো গড়ে তুলেছে চীন। তথ্য গোপনীয়তা সম্পর্কে জনসাধারণের সচেতনতা বৃদ্ধির ফলে সাম্প্রতিক বছরগুলোতে ব্যক্তি ও বেসরকারি সংস্থাগুলোকে লক্ষ্য করে শক্তিশালী তথ্য সুরক্ষা আইন তৈরি হয়েছে। তবে রাষ্ট্রের নজরদারির বিরুদ্ধে ব্যক্তির পক্ষে খুব বেশি কিছু করার থাকে না।

মন্তব্য ( ০)





  • company_logo