• আন্তর্জাতিক

পুতিন-ম্যাখোঁ ফোনালাপ ফাঁস ‘কূটনৈতিক শিষ্টাচার লঙ্ঘন’

  • আন্তর্জাতিক
  • ০৬ জুলাই, ২০২২ ২২:০১:২০

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধ নিয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাখোঁ ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একটি ফোনালাল ফাঁস হয়েছে। এই ফোনালাপ ফাঁসকে কূটনৈতিক শিষ্টাচারের লঙ্ঘন অভিহিত করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

পলিটিকো বলছে, ইউক্রেনে রাশিয়ার পূর্ণ মাত্রায় আগ্রাসনের মাত্র চার দিন আগে এই ফোনালাপটি ফাঁস হয়। ‘এ প্রেসিডেন্ট, ইউরোপ অ্যান্ড ওয়ার’ শিরোনামে প্রকাশিত এক তথ্যচিত্রে এটি ফাঁস করা হয়।

ভিয়েতনামে সফরে থাকা রুশ পররাষ্ট্রমন্ত্রী মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে বলেন, “কূটনৈতিক শিষ্টাচারে [এই ধরনের] রেকর্ডিংয়ের একতরফা ফাঁস সমর্থন করে না।”

তিনি আরও বলেন, “প্রধানত, আমরা যে উপায়ে আলোচনা করছি সেটি নিয়ে আমরা কখনো লজ্জিত না। আমরা যা ভাবছি, তা সবসময় আমরা জানাচ্ছি, আমাদের অবস্থান স্পষ্ট করতে আমরা সবসময় প্রস্তুত।”

ইউক্রেনে আক্রমণের আগে পুতিনের সঙ্গে ফোনালাপ করেন ফরাসি নেতা ম্যাখোঁ। সেই ফোনালাপটি ফাঁস হয়ে যায়। এক তথ্যচিত্রে ফাঁস হওয়া ফোনালাপটি প্রকাশের কিছুদিন পরই প্যারিসের নিন্দা করে মস্কো। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছিলেন, মস্কোর সঙ্গে আলোচনার গোপনীয়তা লঙ্ঘন করেছে প্যারিস।

মন্তব্য ( ০)





  • company_logo