• আন্তর্জাতিক
  • লিড নিউজ

ভারতে হোটেল-রেস্তোরাঁয় সার্ভিস চার্জ নেওয়া বন্ধ

  • আন্তর্জাতিক
  • লিড নিউজ
  • ০৫ জুলাই, ২০২২ ১১:২৪:১৯

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ হোটেল ও রেস্তোরাঁগুলোতে ভোক্তাদের কাছ থেকে সার্ভিস চার্জ আদায় নিষিদ্ধ করেছে ভারতের ভোক্তা সুরক্ষা কর্তৃপক্ষ। সার্ভিস চার্জ দিতে ভোক্তাদের বাধ্য করার নানা অভিযোগের প্রেক্ষিতে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

বিবিসি বলছে, ভারতে রেস্তোরাঁগুলোয় সার্ভিস চার্জের নামে ৫ থেকে ১৫ শতাংশ পর্যন্ত বাড়তি অর্থ আদায় করা হতো। কিন্তু নতুন নিয়ম অনুযায়ী গ্রাহকদের বিলে রেস্তোরাঁগুলো কোনোভাবেই সার্ভিস চার্জ নিতে পারবে না।

ভারতের ভোক্তা সুরক্ষা কর্তৃপক্ষ নতুন নির্দেশনায় বলা হয়েছে, রেস্তোরাঁগুলোতে ক্রেতাদের কাছ থেকে কোনো নামে বাড়তি বকশিশ নেওয়া যাবে না। যারা বকশিশ দিতে চাইবেন না, তাদের রেস্তোরাঁয় আসতে বাধা দেওয়া যাবে না।

রেস্তোরাঁগুলোয় বকশিশ দেওয়া নিয়ে কয়েক বছর ধরে ভারতে আলোচনা চলছিল। গ্রাহকেরা অভিযোগ তুলেছিলেন, তাদের কাছ থেকে আদায় করা বাড়তি অর্থ নেওয়ার বিষয়ে আগে থেকে জানানো হয় না। এরপর ২০১৭ সালে ভারতের কেন্দ্রীয় সরকারের ভোক্তা অধিকার বিভাগ একটি নির্দেশনা জারি করে। নির্দেশনায় বলা হয়, গ্রাহকেরা মেনু কার্ডের পণ্যের দাম ও সরকারি শুল্ক ছাড়া বাড়তি কোনো অর্থ পরিশোধ করবেন না।

ভোক্তা অধিকার বিভাগ বলছে, বকশিশ দেবেন কি না, সেটা গ্রাহকের ইচ্ছা ও অনিচ্ছার বিষয়। অনুমতি ছাড়া বাড়তি মূল্য পরিশোধে গ্রাহকদের বাধ্য করাটা বেআইনি ব্যবসায়িক কর্মকাণ্ডের শামিল। এসব না করে বরং কর্মীদের ন্যায্য বেতন ও পণ্যের দাম বাড়ানোর উপায়ের কথা বলা হচ্ছে।

গত মাসে ভারতের রেস্তোরাঁমালিকদের সংগঠনের সঙ্গে বৈঠক করে সরকার। বৈঠকে বলা হয়, গ্রাহকদের কাছ থেকে অভিযোগ আসছে, রেস্তোরাঁগুলো সার্ভিস চার্জের নামে বাড়তি অর্থ পরিশোধে বাধ্য করছে। অনেক সময় এর পরিমাণ অনেক বেশি থাকে। বাড়তি অর্থ পরিশোধ না করতে চাওয়ায় গ্রাহকদের হেনস্তা করা হচ্ছে। সম্প্রতি গ্রাহকদের কাছ থেকে এমন অভিযোগের সংখ্যা অনেক বেড়েছে।

মন্তব্য ( ০)





  • company_logo